• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৩, ০১:০২ পিএম
ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় শক্তিশালী দুই ভূমিকম্প হয়েছে। প্রায় ৬ মাত্রার দুটি ভূমিকম্পের আঘাতস্থল উত্তর সুমাত্রার কেপুলাওয়ান বাতু। এতে কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

স্থানীয় সময় রোববার (২৩ এপ্রিল) সকালে ভূমিক্ম্প দুটি আঘাত হানে বলে ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ১, আঘাতস্থল কেপুলাওয়ানার বাতু। এর কিছু সময় পর ওই একই এলাকায় আরকটি ভূমিকম্প আঘাত হানে, যার মাত্রা ছিল ৫ দশমিক ৮।

ইএমসিএস জানিয়েছে, প্রথম ভূমিকম্পটির ভূপৃষ্ঠ থেকে গভীরতা ছিল ৪৩ কিলোমিটার, দ্বিতীয়টির গভীরতা ছিল ৪০ কিলোমিটার।

এর আগে, শুক্রবার (১৪ এপ্রিল) স্থানীয় সময় বিকেলে ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। দ্বীপটির সুরাবায়া, তুবান, ডেনপাসার এবং সেমারাঙ অঞ্চলে ভূমিকম্পটির তীব্রতা অনুভূত হয়।

ইন্দোনেশিয়া তথাকথিত ‘প্যাসিফিক রিং অব ফায়ারের’ ওপর অবস্থিত, যা অত্যন্ত সক্রিয় একটি সিসমিক জোন বা ভূমিকম্প প্রবণ এলাকা। এ অঞ্চলে পৃথিবীর ভূত্বকের বিভিন্ন প্লেট মিলিত হয় ও অসংখ্য আগ্নেয়গিরি তৈরি করে। প্লেটের সংঘর্ষ ও আগ্নেয়গিরির অগ্নুৎপাতের ফলে ইন্দোনেশিয়ার বিভিন্ন অঞ্চলে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে।

Link copied!