• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

সিইও’র পদে ফিরেই পরিচালনা পর্ষদকে বরখাস্ত করলেন স্যাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২৩, ০৪:১৮ পিএম
সিইও’র পদে ফিরেই পরিচালনা পর্ষদকে বরখাস্ত করলেন স্যাম
ওপেনএআইয়ের সিইও স্যাম অল্টম্যান। ছবি: সংগৃহীত

বহু নাটকীয়তার পর অবশেষে নিজের পদে ফিরেছেন ওপেনএআইয়ের সাবেক সিইও স্যাম অল্টম্যান। মঙ্গলবার (২১ নভেম্বর) সিইও’র পদে ফিরলেন আর বুধবারেই (২২ নভেম্বর) পরিচালনা পর্ষদকে বরখাস্ত করলেন স্যাম।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

গত শুক্রবার (১৭ নভেম্বর) ওপেনএআইয়ের সিইও এর পদ থেকে স্যামকে বরখাস্ত করেছিল প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ। তার যোগ্যতার ওপর আস্থার অভাবের কারণেই তাকে পদ থেকে সরিয়ে দেওয়ার কথা জানান তারা। স্যামের বরখাস্তের ঘোষণার পর পরই প্রতিষ্ঠানটির প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেন গ্রেগ ব্রোকম্যান।

স্যামের বদলে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত সিইও হিসেবে মিরা মুরাতিকে নিযুক্ত করেন তারা। মাঝে স্যাম ও ব্রোকম্যানের ওপেনএআইয়ে ফিরে আসার গুঞ্জন শোনা যায়। কিন্তু তার পরিবর্তে মার্কিন টিভি সম্প্রচারমাধ্যম টুইচের সাবেক প্রধান এমেট শেয়ারকে সিইও হিসেবে নিযুক্ত করা হয়।

এতো নাটকীয়তার মধ্যে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা জানান, স্যাম অর্টম্যান ও গ্রেগ ব্রোকম্যান তার প্রতিষ্ঠানে যোগ দিতে যাচ্ছেন। তারা মাইক্রোসফটের এআইয়ের (কৃত্রিম বুদ্ধিমত্তা) একটি আধুনিক গবেষণার দলের নেতৃত্ব দিবেন।

এদিকে মঙ্গলবার (২১ নভেম্বর) ওপেনএআইয়ের কর্মীরা তাদের দুটি দাবি নিয়ে পরিচালনা পর্ষদের কাছে একটি খোলাচিঠি লেখেন। কর্মীদের দাবিগুলো হল- এক. প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদকে পদত্যাগ করতে হবে। দুই. সম্প্রতি বরখাস্ত হওয়া সিইও স্যাম অল্টম্যান ও পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানকে প্রতিষ্ঠানটিতে আবার ফিরিয়ে আনতে হবে। স্যাম ও ব্রোকম্যানকে না ফেরালে তারা সকলে একত্রে চাকরি ছেড়ে দেওয়ার হুমকি দেয়।  

এআইয়ের কর্মী ও বিনিয়োগকারীদের চাপের মুখে পরে স্যামকে ফিরিয়ে নিয়ে আসে প্রতিষ্ঠানটি।

এদিকে সিইও’র পদে ফিরে এসেই অ্যাডাম ডি’অ্যাঞ্জেলো বাদে পরিচালনা পর্ষদের সকলকেই বরখাস্ত করেছেন স্যাম। তার সঙ্গে পরিচালনা পর্ষদে যোগ দিতে পারেন এক্স-সেলসফোর্সের কো-সিউও ব্রেট টেইলল এবং যুক্তরাষ্ট্রের সাবেক অর্থমন্ত্রী ও হার্ভার্ড ইউনির্ভার্সিটির প্রেসিডেন্ট ল্যারি সুমার্স।

এছাড়া নতুন করে ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা গ্রেগ ব্রোকম্যানও প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদে যোগ দিতে পারেন। 

Link copied!