• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

রাশিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মহড়া শুরু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৯, ২০২৩, ০২:৪৮ পিএম
রাশিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মহড়া শুরু

পারমানবিক শক্তির জানান দিতে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) ব্যবস্থা এবং কয়েক হাজার সৈন্য নিয়ে মহড়া শুরু করেছে রাশিয়া। বুধবার (২৯ মার্চ) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের টেলিগ্রাম ম্যাসেজিং সার্ভিসে দেওয়া এক বিবৃতিতে একথা জানিয়েছে।

সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। মহড়ায় ৩ হাজারেরও বেশি সেনা ও ৩ শতাধিক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হবে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, কৌশলগত ক্ষেপণাস্ত্র চালকরা ছদ্মরূপ ধারণ ও আধুনিক আকাশ নজরদারি ব্যবস্থা এড়ানো ও মোকাবিলা করাসহ বিভিন্ন বিষয়ে মহড়া চালাবেন। সেই সঙ্গে তারা কেন্দ্রীয় সামরিক জেলা এবং মহাশূন্য অস্ত্র ও বাহিনীর সঙ্গেও সমন্বয় সাধন করবেন। রাশিয়ার তিনটি অঞ্চলে ইয়ার্সের মোবাইল সিস্টেমের এ মহড়া চালানো হবে। তবে অঞ্চল তিনটির কথা স্পষ্ট বলা হয়নি।

ইয়ার্স মোবাইল আইসিবিএম কৌশলগত ও কারিগরি বৈশিষ্ট্যের ব্যাপারে কমই জানা যায়। এ ক্ষেপণাস্ত্রের পাল্লা ১২ হাজার কিলোমিটার (৭ হাজার ৫০০ মাইল) এবং তা একই সাথে অনেকগুলো পারমানবিক ওয়ারহেড ছুড়তে পারে বলে জানা গেছে।

সামরিক ব্লগারদের মতে, ইয়ার্স ইন্টারকন্টিনেন্টাল ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা স্বাধীনভাবে টার্গেট সংখ্যক পারমানবিক ক্ষেপণাস্ত্র বহন করতে পারে। এ ক্ষেপণাস্ত্র ট্রাকে বহন বা সাইলোতে মোতায়েন করা যায়।

গত বছর ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে হামলার পর রাশিয়া এককভাবে অথবা চীন ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যৌথভাবে অনেকগুলো সামরিক মহড়া চালিয়েছে। এ ছাড়া মস্কো বেলারুশের সেনাদের সামরিক প্রশিক্ষণ দান বাড়িয়েছে। রাশিয়া ও ইউক্রেন উভয় দেশের সঙ্গে বেলারুশের সীমান্ত রয়েছে। রাশিয়া ও বেলারুশ গত বছর কয়েক দফা মহড়া চালায়। 

Link copied!