• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ইউক্রেন সীমান্তে রাশিয়ার যুদ্ধবিমান ও হেলিকপ্টার ভূপাতিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৪, ২০২৩, ১২:৩১ পিএম
ইউক্রেন সীমান্তে রাশিয়ার যুদ্ধবিমান ও হেলিকপ্টার ভূপাতিত

ইউক্রেনের সীমান্তবর্তী রাশিয়ার ব্রায়নস্ক অঞ্চলে দুটি রুশ যুদ্ধবিমান ও দুটি সামরিক হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করার ঘটনা ঘটেছে। এগুলো ইউক্রেন ভূখণ্ডে প্রবেশের আগমুহূর্তে হামলার মুখে পড়ে। তবে কে বা কারা হামলা চালিয়েছে, সে বিষয়ে কিছু জানা যায়নি।

রোববার (১৪ মে) রাশিয়ার সংবাদমাধ্যম কমার্স্যান্ট-এর বরাতে আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। রাশিয়ার সুখোই এসইউ-৩৪ ফাইটার বোমারু বিমান, এসইউ-৩৫ ফাইটার এবং দুটি এমআই-৪ হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করা হয়। ঘটনাটি ঘটেছে উত্তর-পূর্ব ইউক্রেনসংলগ্ন রাশিয়ার ব্রায়নস্ক অঞ্চলে।

ইউক্রেনের চেরনিহিভ অঞ্চলে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র ও বোমা হামলা চালানোর কথা ছিল। হামলায় হেলিকপ্টারগুলোকে ব্যাকআপ হিসেবে রাখা হতো। যদিও যুদ্ধবিমান ও হেলিকপ্টার ভূপাতিতের বিষয়ে সুনির্দিষ্ট প্রমাণ উপস্থাপন করতে পারেনি এই রুশ সংবাদমাধ্যমটি।

এ বিষয়ে উভয় দেশের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। সাধারণত রাশিয়ান ভূখণ্ডে হামলার বিষয়ে মন্তব্য করে না ইউক্রেন।

এই অঞ্চলে রাশিয়ার সু-৩৪ বিধ্বস্তের কথা শনিবার জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় নিউজ এজেন্সি তাস। বিধ্বস্তের কোনো কারণ জানাতে পারেনি। রাশিয়ার বিরুদ্ধে শিগগিরই প্রত্যাশিত পাল্টা আক্রমণ শুরু করতে যাচ্ছে ইউক্রেন। তার আগেই সেনা ও হেলিকপ্টার ও ট্যাংক হারাচ্ছে রুশ বাহিনী।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জ্যেষ্ঠ উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক এক টুইট বার্তায় বলেন, রুশ বিমান থেকে ইউক্রেনের চেরনিহিভ অঞ্চলে ক্ষেপণাস্ত্র ও বোমা হামলার পরিকল্পনা ছিল। কিন্তু এগুলো অজ্ঞাত ব্যক্তিদের হামলায় ধ্বংস হয়েছে। এসব রাশিয়ার কর্মফল। খুনিরা আরও অপরাধে জড়ানোর আগেই তা ভূপাতিত করা হয়েছে।

Link copied!