• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

২৫ মে বাখমুত ছাড়বে রুশ ভাড়াটে বাহিনী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২২, ২০২৩, ০৫:৩১ পিএম
২৫ মে বাখমুত ছাড়বে রুশ ভাড়াটে বাহিনী

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুতে দীর্ঘ লড়াইয়ের পর সম্পূর্ণ ভূখণ্ডটি দখল করেছে রুশ ভাড়াটে সেনা ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। এবার ভূখণ্ডটি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হাতে হস্তান্তর করে চলতি মাসের ২৫ তারিখ থেকে ১ জুন যুদ্ধের ময়দান ছাড়বেন বলে জানিয়েছেন তিনি।

সোমবার (২২ মে) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। শনিবার পুরোপুরিভাবে বাখমুত দখল হয়েছে বলে দাবি করেছিলেন প্রিগোজিন। যদিও রোববারই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ইউক্রেনীয় সেনাপ্রধান এ দাবি অস্বীকার করেন। এর পরপরই টেলিগ্রাম বার্তায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে বাখমুত হস্তান্তরের বার্তা দেন প্রিগোজিন।

এতে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে এ কথা জানান প্রিগোজিন। টেলিগ্রামের অডিও ম্যাসেজে তিনি বলেন, “যুদ্ধে আর সামনের দিকে যায়নি ওয়াগনার সেনারা, আর কোনো ভূখণ্ডও দখল করেনি। প্রতিশ্রুত ভূখণ্ডের শেষ সেন্টিমিটার পর্যন্ত দখল করেছি আমরা। এবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে যুদ্ধক্ষেত্রে অবস্থান হস্তান্তর করে বাখমুত ছাড়বো আমরা।”

অবশ্য রবিবার ইউক্রেনীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় পদাতিক বাহিনীর শীর্ষ কমান্ডার ওলেক্সান্ডার সিরস্কি জানান ভিন্ন কথা।

তিনি বলেছেন, ইউক্রেনীয় সেনারা বাখমুতের একটি ছোট অংশে অবস্থান করছে এবং এগিয়ে যাওয়ার চেষ্টা করছে। তবে তিনি স্বীকার করেছেন, শহরটি মূলত রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

Link copied!