• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
ফেরিডুবে প্রাণহানি ৯০

কলেরার ভয়ে পালাতে গিয়ে সারি সারি লাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ০১:৩১ পিএম
কলেরার ভয়ে পালাতে গিয়ে সারি সারি লাশ
মোজাম্বিক উপকূল: ছবি: সংগৃহীত

আফ্রিকার কয়েকটি দেশে চলতি বছরের জানুয়ারি থেকে কলেরার প্রকোপ দেখা দিয়েছে। এর মধ্যে পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকের নামপুলা প্রদেশে কলেরা খুব বাজেভাবে ছড়িয়ে পড়েছে। জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) বলছে, গেল ২৫ বছরের মধ্যে কলেরার সবচেয়ে ভয়ঙ্কর পরিস্থিতি দেখা দিয়েছে।

গেল বছরের অক্টোবরের পর থেকে মোজাম্বিকে কলেরায় আক্রান্ত হয়েছে ১৩ হাজার ৭০০ মানুষ। এর মধ্যে ৩০ জনের মৃত্যু হয়েছে। তবে আরো মৃত্যুর শঙ্কা বাড়ছে। কলেরার প্রকোপ থেকে বাঁচতে তাই দেশ ছাড়তে উদগ্রীব হাজার হাজার বাসিন্দা। এর মধ্যেই ঘটেছে বড় দুর্ঘটনা। কলেরার প্রকোপ থেকে বাঁচতে ফেরিতে করে লুঙ্গা থেকে নামপুলা উপকূল হয়ে মোজাম্বিক দ্বীপে যাচ্ছিল শতাধিক মানুষ। মোজাম্বিকের উত্তর উপকূলে ফেরিটি ডুবে ৯০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটে।

দেশটির কর্মকর্তারা জানান, দুর্ঘটনার সময় ফেরিটিতে প্রায় ১৩০ জন আরোহী ছিলেন। পাঁচজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। বাকিদের উদ্ধার কার্যক্রম চলছে। তবে প্রাণহানির সংখ্যা বাড়তে পারে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, সৈকতে মরদেহ সারি করে রাখা হয়েছে।

নামপুলার প্রাদেশিক মন্ত্রী জেইমি নেতো বলেন, কলেরার প্রকোপ থেকে বাঁচতে এলাকা ছেড়ে অন্যত্র যাচ্ছিলেন ফেরির আরোহীরা। নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে। 

Link copied!