• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

বাংলাদেশির রেস্টুরেন্টে কাজ করেছেন ঋষি সুনাক!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২, ০৫:৫৫ পিএম
বাংলাদেশির রেস্টুরেন্টে কাজ করেছেন ঋষি সুনাক!

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। সেপ্টেম্বরে নির্বাচনে হেরে অক্টোবরে নির্বাচন ছাড়াই পেয়েছেন প্রধানমন্ত্রীর দায়িত্ব। মাত্র ৪২ বছরে একটি দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। এর আগে কাজ করেছেন অনেক বড় বড় প্রতিষ্ঠানে। পড়াশোনা করেছেন, অক্সফোর্ড ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে। মজার ব্যাপার হলো, ছাত্রজীবনে ঋষি কাজ করেছেন বাঙালি মালিকানাধীন যুক্তরাজ্যের এক রেস্টুরেন্টে।

ঋষির জন্মস্থান যুক্তরাজ্যের সাউদাস্পটনেই বাঙালি মালিকানাধীন কুটিস ব্রাসারি নামের একটি রেস্টুরেন্টে কাজ করতেন ঋষি। অনার্স পড়ার সময় কিছুদিনের জন্য সেখানে তিনি কাজ করেছিলেন।

কুটিস ব্রাসারি নামের ওই রেস্টুরেন্টের মালিক কুটি মিয়া। তার বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে। কলেজে পড়াকালীন সময়ে ঋষি কুটিস ব্রাসারিতে ওয়েটার হিসেবে কাজ করেন বলে জানান কুটি মিয়া।

কুটি মিয়াকে অনেকে ভারতীয় বলে পরিচয় করাতে চেষ্টা করছেন। তবে এক ভিডিওতে তিনি নিজেই স্বীকার করেছেন তিনি বাংলাদেশি এবং বাংলাদেশ থেকে ১৯৮০ সালে যুক্তরাজ্যে পারি জমান তিনি।

কুটি মিয়া বলেন, “যুক্তরাজ্যের সব শিক্ষার্থীরাই পেশাগত অভিজ্ঞতা অর্জন ও ছুটি কাটাতে ছাত্রজীবনেই বিভিন্ন পেশায় যুক্ত হন। ঋষি সুনাকও অভিজ্ঞতা অর্জনে আমার রেস্টুরেন্টে নব্বই দশকের শেষ দিকে কিছুদিন কাজ করেন।”

কুটি বলেন, “তখন ঋষি কলেজে পড়তেন। কলেজ ছুটি চলকালীন সময়ে সপ্তাহে দুই দিন তিনি রেস্টুরেন্টে ওয়েটার হিসেবে খন্ডকালীন কাজ করতেন।”

ঋষি নব্বই দশকের শেষ দিকে নিজের রেস্টুরেন্টে কাজ করেন জানালেও, নির্দিষ্ট করে কোন সাল মনে করতে পারেননি কুটি মিয়া। তবে ঋষি গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন ২০০৩ সালে। ফলে ১৯৯৮-৯৯ সালের দিকে তিনি ওই রেস্টুরেন্টে কাজ করে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

Link copied!