• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

চীনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে পুতিনের বৈঠক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৭, ২০২৩, ১২:৪৪ পিএম
চীনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে পুতিনের বৈঠক

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং মস্কোতে তিন দিনের রাষ্ট্রীয় সফর সম্পন্ন করার এক মাসের কম সময়ের মধ্যে প্রেসিডেন্ট পুতিন এবং রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফুর সঙ্গে বৈঠক করেছেন। 

মস্কোতে অনুষ্ঠিত এই বৈঠকে রাশিয়া ও বেইজিংয়ের দ্বিপক্ষীয় সম্পর্কের ওপর জোর দেওয়া হয়েছে। এ সময় উভয়ই দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতার প্রশংসা করেছে।

সোমবার (১৭ এপ্রিল) সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। রাশিয়া মূলত পশ্চিমা দেশগুলোর প্রভাব হ্রাস করার জন্য রুশ পররাষ্ট্রনীতিকে চীনের সঙ্গে একত্র করেছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়ে চীন নিজেকে নিরপেক্ষ বলে দাবি করে।

ক্রেমলিনের প্রকাশিত বৈঠকের ফুটেজে দেখা গেছে, চীনা প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে করমর্দন করছেন পুতিন। পরে তারা একটি টেবিলে বসে আলোচনা করেন। এ সময় রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুও উপস্থিত ছিলেন।

রোববারের বৈঠকের উদ্বোধনী মন্তব্যে প্রেসিডেন্ট পুতিন রাশিয়া-চীন সম্পর্কের উন্নয়নের প্রশংসা করে বলেন, “আমরা সামরিক বিভাগের মাধ্যমে সক্রিয়ভাবে কাজ করছি, নিয়মিত আমাদের জন্য দরকারি তথ্য বিনিময় করছি, সামরিক-প্রযুক্তিগত সহযোগিতার ক্ষেত্রে পরস্পরকে সহযোগিতা করছি, সুদূর পূর্ব অঞ্চল ও ইউরোপসহ এখানেও আমরা সমুদ্র, স্থলে এবং আকাশে যৌথ সামরিক মহড়া পরিচালনা করছি।”

অন্যদিকে বৈঠকে চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফু বলেন, “চীন-রাশিয়ার সম্পর্কের নীতে অসংলগ্নতা নেই এবং উভয় দেশের সম্পর্ক খুব স্থিতিশীল।

টানা ১৪ মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। তবে চীন ইউক্রেনে রুশ আগ্রাসনের সমালোচনা করতে অস্বীকার করেছে এবং মস্কোকে উসকে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ও ন্যাটোকে দায়ী করেছে। যদিও চীনের পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে বলেছেন, চীন রাশিয়াকে অস্ত্র দিয়ে সাহায্য করবে না। মূলত এই বিষয়েই আশঙ্কা প্রকাশ করে আসছিল যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা মার্কিন মিত্ররা।

বেইজিং গত সপ্তাহে লির মস্কো সফরের ঘোষণা দিয়েছিল। বলা হয়েছিল তিনি রাশিয়ার প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। কিন্তু পুতিনের সঙ্গে বৈঠকের কথা সম্ভাব্য সূচিতে উল্লেখ করা হয়নি।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!