• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

অসুস্থতার গুজব উড়িয়ে দিয়ে প্রকাশ্যে পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২, ০৪:৩৪ পিএম
অসুস্থতার গুজব উড়িয়ে দিয়ে প্রকাশ্যে পুতিন

গত ২ ডিসেম্বর রাশিয়া বিরোধী একটি টেলিগ্রাম চ্যানেল প্রচার করে, রুশ প্রেসিডেন্ট গুরুতর অসুস্থ; তার স্বাস্থ্যের দ্রুত অবনতি ঘটছে। তবে সব গুজব উড়িয়ে দিয়ে সোমবার (৫ ডিসেম্বর) সুস্থভাবেই নিজে গাড়ি চালিয়ে প্রকাশ্যে আসেন ভ্লাদিমির পুতিন।

মার্সিডিজ চালিয়ে ক্রিমিয়া সেতু ঘুরে গেছেন পুতিন। প্রায় দুই মাস আগে গাড়িবোমা বিস্ফোরণে সেতুটির একাংশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। ২০১৮ সালে পুতিন নিজে সেতুটির উদ্বোধন করেছিলেন। রাশিয়ার মূল ভূখণ্ডের সাথে ক্রিমিয়া উপদ্বীপের একমাত্র সংযোগ সড়ক এই সেতু। ২০১৪ সালে ইউক্রেন থেকে কেড়ে নিয়ে পুনরায় অঞ্চলটি নিজ দখলে নেয় রাশিয়া।

টেলিগ্রাম চ্যানেলটি জানিয়েছিল সিঁড়ি থেকে পাঁচ ধাপ নিচে পড়ে গিয়ে গুরুতর আহত হন পুতিন। মেরুদণ্ডের নিচের অংশে আঘাত পাওয়ার কারণে তার ক্যান্সার আক্রান্ত পাকস্থলি ও অন্ত্র থেকে অনিচ্ছাকৃতভাবে মল বেরিয়ে আসে।

রাষ্ট্রীয় টেলিভিশনের ফুটেজে দেখা যায়, পুতিন গাড়ির চালকের আসনে বসে আছেন এবং তার সঙ্গে থাকা উপপ্রধানমন্ত্রী মারাত খুসনুল্লিনের কাছে জানতে চাইছেন, কোথায় হামলাটি চালানো হয়েছিল।

পশ্চিমা গণমাধ্যমগুলো বরাবরই প্রচার করে থাকে, ক্যান্সারে আক্রান্ত ৭০ বছর বয়সী এই নেতা। তার দুর্বলতা প্রমাণ করতে নানা উদাহরণও টানে তারা। তবে এমন চর্চাকে ফাঁদ হিসেবে উল্লেখ করেন পুতিনের সাবেক মুখপাত্র। তার মতে, “সংবাদকর্মীদের এসব ফাঁদ থেকে বের হয়ে আসা উচিত।”

সেতু দিয়ে চলার সময় পুতিন বলেন, “আমরা সেতুর ডান পাশের অংশে গাড়ি চালাচ্ছি। যেমনটা আমি বুঝেছি, সেতুর বাঁ পাশ ব্যবহার করে চলাচল করা যাবে। কিন্তু তবুও কাজটি পুরোপুরি শেষ হওয়া দরকার। এই পাশে এখনো সামান্য সমস্যা আছে, আমাদের সেটাকে উপযুক্ত অবস্থায় নিয়ে আসা প্রয়োজন।”

গত ৮ অক্টোবর ক্রিমিয়া সেতুর ওপর বোমা হামলার ঘটনা ঘটে। ইউক্রেন ওই হামলা চালিয়েছিল বলে অভিযোগ করে আসছে রাশিয়া। সাগরের ওপর ১৯ কিলোমিটারের সড়ক ও রেল সেতুটিকে রাশিয়ার অবকাঠামো শক্তিমত্তার প্রদর্শনী হিসেবে দেখা হয়।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!