• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

ট্রাম্পের ‘গ্রেপ্তারকে’ কেন্দ্র করে সতর্ক অবস্থায় পুলিশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২১, ২০২৩, ০৪:২৬ পিএম
ট্রাম্পের ‘গ্রেপ্তারকে’ কেন্দ্র করে সতর্ক অবস্থায় পুলিশ

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গ্রেপ্তার হওয়ার সম্ভাবনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের প্রধান শহরগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে পুলিশ। নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি এবং লস অ্যাঞ্জেলস কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে আইন প্রয়োগকারী বাহিনীর সদস্যদের উপস্থিতি বাড়িয়েছে।

মঙ্গলবার (২১ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এর আগে গতকাল সোমবার সন্ধ্যায় ট্রাম্পের বেশ কয়েকজন সমর্থক বিক্ষোভ করেছেন। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে সাবেক পর্ণ তারকা স্টরমি ড্যানিয়েলকে ট্রাম্পের পক্ষ থেকে মোটা অঙ্কের অর্থ দেওয়া হয়েছিল। এমন অভিযোগ নিয়ে নিউইয়র্কের প্রসিকিউটররা পাঁচ বছর ধরে তদন্ত করছেন।

যদি ডোনাল্ড ট্রাম্প গ্রেপ্তার হন, তাহলে তিনি হবেন একমাত্র মার্কিন প্রেসিডেন্ট যিনি ফৌজদারি অভিযোগের মুখোমুখি হলেন। এর আগে দায়িত্বে থাকাকালীন বা তার পরে কখনো ফৌজদারি অভিযোগের মুখোমুখি হননি কোনো মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে তাকে গ্রেপ্তারের আগে সোমবার পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা ম্যানহাটনের ফৌজদারি আদালতের চারপাশে নিরাপত্তা জোরদার করেছে। আদালতের বাইরে ইস্পাতের ব্যারিকেড তৈরি করা হয়েছে। ট্রাম্প টাওয়ারের বাইরেও পুলিশের উপস্থিতি বাড়ানো হয়েছে।

নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের (এনওয়াইপিডি) সকল সদস্য, সাদা পোশাকধারী গোয়েন্দাদেরও পূর্ণ ইউনিফর্ম পরার নির্দেশ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের কিছু গণমাধ্যম বলেছে, গতকাল চূড়ান্ত সাক্ষী আইনজীবী রবার্ট কস্টেলোর সাক্ষাৎকার নেওয়ার পর আইনজীবীদের প্যানেল ভোটাভুটি করতে পারে।

কয়েকজন পর্যবেক্ষক মনে করেন, ট্রাম্পের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হলে আগামী বছরের নির্বাচনে নেতিবাচক প্রভাব পড়বে। তবে আরেক পক্ষ বলছেন, এতে ট্রাম্পের জনপ্রিয়তা বাড়বে।

এর আগে গত শনিবার সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, মঙ্গলবার তাকে গ্রেপ্তার করা হবে। গ্রেপ্তার ঠেকাতে সমর্থকদের প্রতিবাদ করারও আহ্বান জানিয়েছেন তিনি।

ট্রুথ সোশ্যালে দেওয়া পোস্টে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দুর্নীতিগ্রস্ত ও অত্যন্ত রাজনৈতিক ম্যানহাটন জেলার অ্যাটর্নি অফিসের ফাঁস হওয়া ‘অবৈধ নথিতে’ তাকে আগামী সপ্তাহের মঙ্গলবার গ্রেপ্তার করা হবে বলে ইঙ্গিত পেয়েছেন তিনি। তবে তার বিরুদ্ধে কোনো অপরাধ প্রমাণিত হয়নি।

সমর্থকদের উদ্দেশে তিনি বলেছেন, “প্রতিবাদ শুরু করুন। আমাদের দেশকে পুনরুদ্ধার করুন।”

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার সময় ডোনাল্ড ট্রাম্প মুখ বন্ধ রাখতে পর্ণ  তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ১ লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন বলে অভিযোগ আনা হয়েছে। এই পর্ণ তারকার সঙ্গে সম্পর্ক নিয়ে গুঞ্জন ছড়িয়ে পড়ার পর তাকে অনৈতিকভাবে ওই অর্থ দেওয়া হয়।

আগামী বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনে রিপাবলিকান দলের হয়ে আবারও প্রেসিডেন্ট পদে লড়তে চান ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের আগে তিনি গ্রেপ্তার হলে প্রচারণায় ব্যাপক প্রভাব পড়তে পারে।

তবে ট্রাম্প জানিয়েছেন, তার বিরুদ্ধে অপরাধের অভিযোগ থাকলেও তিনি ২০২৪ সালের জন্য তার নির্বাচনী প্রচারণা চালিয়ে যাবেন।

Link copied!