• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

আফগানিস্তান সীমান্তে ৬ জঙ্গিকে হত্যা করেছে পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২৩, ০৮:১৯ পিএম
আফগানিস্তান সীমান্তে ৬ জঙ্গিকে হত্যা করেছে পাকিস্তান

আফগানিস্তানের সীমান্তবর্তী অঞ্চলে দুটি জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে ৬ বিদ্রোহীকে হত্যা করেছে পাকিস্তানের সামরিক বাহিনী। শুক্রবার ভোরে ট্যাঙ্ক এবং উত্তর ওয়াজিরিস্তান জেলায় অভিযান দুটি চালানো হয়। 

শনিবার (১ জুলাই) রয়টার্সের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

পাকিস্তানের সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকায় জঙ্গিদের অনুপ্রবেশ ঠেকাতে বিশ্বাসযোগ্য গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। এ সময় দুই পক্ষের মধ্যে তীব্র গোলাগুলি হয়।

নিরাপত্তা বাহিনী জঙ্গিদের গোপন আস্তানা থেকে অস্ত্র ও গোলাবারুদও জব্দ করেছে। এসব এলাকায় এখনো ক্লিয়ারেন্স অপারেশন চলছে।

সামরিক বাহিনী নিহতদের পরিচয় বা সংশ্লিষ্টতা সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি।

তবে নিরাপত্তা বাহিনী দাবি করেছে, বেশিরভাগ জঙ্গিরা তেহরিক-ই-তালেবান (টিটিপি) পাকিস্তানের দলভুক্ত। এরা সাধারণত পাকিস্তানি তালেবান নামে পরিচিত।

টিটিপি একটি আলাদা গোষ্ঠী হলেও আফগান তালেবানের সঙ্গে তারা জোটবদ্ধ। ২০২১ সালের আগস্টে প্রতিবেশী দেশে ক্ষমতা দখল করে তালেবান। আফগানিস্তানের তালেবানের এই দখলদারিত্ব পাকিস্তানি তালেবানদের দারুণ উৎসাহিত করেছে। তারা সাম্প্রতিক মাসগুলোতে পুলিশ ও সেনাদের ওপর হামলা বাড়িয়েছে।

দ্য হিন্দু বলছে, পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে আইএস-এর উপস্থিতিও টের পাওয়া যাচ্ছে। চলতি সপ্তাহের শুরুতে নিরাপত্তা বাহিনী আফগানিস্তানের সীমান্তবর্তী উত্তর-পশ্চিম খাইবার পাখতুনখোয়া প্রদেশের বাজুর জেলায় গোয়েন্দাভিত্তিক অভিযান চালিয়ে শফি উল্লাহ নামে একজন আইএস কমান্ডারকে হত্যা করেছে।

সাম্প্রতিক বছরগুলোতে আফগান সীমান্তের উপজাতীয় অঞ্চলে বড় ধরনের অভিযান চালিয়েছে পাকিস্তানের সামরিক বাহিনী। অঞ্চলটি কয়েক দশক ধরে স্থানীয় ও বিদেশি জঙ্গিদের নিরাপদ আশ্রয়স্থল হিসেবে কাজ করেছে।

Link copied!