• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

সাহিত্যে নোবেল পেলেন জন ফসে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৩, ০৫:১৮ পিএম
সাহিত্যে নোবেল পেলেন জন ফসে

এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন নরওয়ের লেখক ও নাট্যকার জন ফসে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৫টায় সাহিত্য শাখায় চলতি বছরের নোবেলজয়ী হিসেবে তার নাম ঘোষণা করে সুইডেনের রয়্যাল সুইডিশ একাডেমি।

সৃজনশীল নাটক ও অনির্বচনীয় বিষয় গদ্যে তুলে আনার জন্য জন ফসেকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। তার লেখা বিশ্বজুড়ে নানা ভাষায় অনূদিত হয়েছে।

রীতি অনুযায়ী অক্টোবরের প্রথম সোমবার চিকিৎসাবিজ্ঞানে পুরস্কারের মধ্যে দিয়ে শুরু হয় নোবেল পুরস্কার ঘোষণা। এ বছর চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন কাতালিন কারিকো ও ড্রু ওয়াইসম্যান। মঙ্গলবার ঘোষণা করা হয় পদার্থে নোবেল পুরস্কার। এ বছর পদার্থ বিজ্ঞানে নোবেল পেয়েছেন মার্কিন বিজ্ঞানী পিয়ের আগোস্তিনি, হাঙ্গেরীয় বিজ্ঞানী ফেরেন্স ক্রাউজ ও ফরাসি বিজ্ঞানী অ্যান লিয়ের।

বুধবার ঘোষণা করা হয় রসায়নে। এ বিভাগে নোবেল পুরস্কার জেতেন যুক্তরাষ্ট্রের মুঙ্গি বাওয়েন্দি, লুইস ই ব্রুস এবং রাশিয়ার অ্যালেক্সি একিমোভ।

শুক্রবার (৬ অক্টোবর) শান্তিতে নোবেল বিজয়ীদের নাম জানা যাবে। ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল।

চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য ও শান্তিতে পুরস্কারগুলো সুইডেনের বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নামে ও তার রেখে যাওয়া অর্থে দেওয়া হয়। ১৯০১ সাল থেকে এ পুরস্কার দেওয়া শুরু হয়। পরে এর সঙ্গে যুক্ত হয় অর্থনীতি। ১৯৬৮ সাল থেকে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংক নোবেলের অর্থনৈতিক বিজ্ঞানে অবদানের কথা স্মরণ করে এই পুরস্কার দেওয়া শুরু করে।

আলফ্রেড নোবেলের মৃত্যুর দিন প্রতিবছর ডিসেম্বরের ১০ তারিখ বিজয়ীদের হাতে পুরস্কারের অর্থ তুলে দেওয়া হয়। এ সময় তাঁদের একটি সনদ ও একটি স্বর্ণপদক দেওয়া হয়। এ বছর থেকে পুরস্কারের অর্থমূল্য ৮৯ হাজার মার্কিন ডলার বাড়িয়ে ৯ লাখ ৮৯ হাজার ডলার করা হয়েছে (১১ লাখ ক্রোনা)।

Link copied!