• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

শান্তিতে নোবেল বিজয়ীকে ১০ বছরের কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৩, ২০২৩, ০৭:৩৪ পিএম
শান্তিতে নোবেল বিজয়ীকে ১০ বছরের কারাদণ্ড

বেলারুশের শীর্ষ মানবাধিকার আইনজীবী এবং ২০২২ সালে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী আলেস বিলিয়াতস্কিকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শুক্রবার (৩ মার্চ) প্রতিবেদনটিতে বলা হয়েছে, বিলিয়াতস্কি এবং তার প্রতিষ্ঠিত “ভিয়াসনা মানবাধিকার কেন্দ্রের অপর তিনজন শীর্ষ ব্যক্তিকে সরকারবিরোধী বিক্ষোভে অর্থায়নের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

১৯৯৬ সালে বিক্ষোভ দমনের জন্য বেলারুশের সর্বোচ্চ নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কোর চালানো বর্বর হামলার প্রতিবাদে ভিয়াসনা মানবাধিকার কেন্দ্র প্রতিষ্ঠা করেন আলেস বিলিয়াতস্কি।

দেশটির দীর্ঘ দিনের নেতা আলেকজান্ডার লুকাশেঙ্কোকে ২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচনে বিজয়ী ঘোষণা করার পরে ব্যাপক বিক্ষোভ হয়েছিল। নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক বিক্ষোভের সময় তাদের গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছিল। ১৯৯৪ সালে লুকাশেঙ্কো দেশটির ক্ষমতায় আসীন হওয়ার পর বিরোধী দলগুলোকে দমন করার পাশাপাশি সংবাদ মাধ্যমের স্বাধীনতার ওপরও হস্তক্ষেপ করেন।

প্রতিবাদের কারণে এবং সরকারবিরোধী বিক্ষোভে অর্থায়নের অভিযোগেই ভিয়াসনা মানবাধিকার কেন্দ্রের বিলিয়াতস্কিসহ আরও তিনজন শীর্ষ কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করেছেন বেলারুশের আদালত।

বিলিয়াতস্কির সমর্থকরা বলছেন, তাকে নিশ্চুপ করতেই এই রায় দেওয়া হয়েছে।

বেলারুশের নির্বাসিত বিরোধীদলীয় নেতা স্বেতলানা তিখানভস্কায়া বলেছেন, এই সাজা সোজা কথায় ভয়ঙ্কর।

তিনি এর নিন্দা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখেছেন, এই লজ্জাজনক অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে হবে এবং তাদের মুক্ত করতে আমাদের অবশ্যই সবকিছু করতে হবে।

প্রসিকিউটররা আদালতের কাছে বিলিয়াতস্কির ১২ বছরের সাজার আবেদন করেছিলেন।

সরকার বিরোধী বিক্ষোভের সময় ৬০ বছর বয়সী বিলিয়াতস্কি শত শত বেলারুশিয়ানদের মধ্যে অন্যতম, যিনি ২০২০ সালের গ্রীষ্ম থেকে ২০২১ সাল পর্যন্ত কারাগারে বন্দী ছিলেন।

এদিকে কারাগারে আটক ব্যক্তিদের আইনি ও আর্থিক সহায়তা প্রদানে অগ্রণী ভূমিকা পালন করেছে ভিয়াসনা।

Link copied!