• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

পুতিনের সঙ্গে দেখা করবেন চীনের প্রেসিডেন্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩, ০৩:৪১ পিএম
পুতিনের সঙ্গে দেখা করবেন চীনের প্রেসিডেন্ট

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং আগামী সপ্তাহে রাশিয়া সফরে যাবেন। সফরে তিনি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দুই দেশের সম্পর্ক উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন বলে জানিয়েছেন চীনের কর্মকর্তারা।

শুক্রবার (১৭ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। ক্রেমলিন বলেছে, দুই দেশের সর্বোচ্চ নেতা একটি ‘বিস্তৃত অংশীদারত্ব ও কৌশলগত সহযোগিতা’ নিয়ে আলোচনা করবেন।

ইউক্রেনে যুদ্ধ শেষ করতে চলতি মাসের শুরুর দিকেই মিত্র চীন রাশিয়াকে প্রস্তাব দেয়। চীনের এই প্রস্তাবকে পশ্চিমারা উষ্ণ অভ্যর্থনা দিয়েছিল। যদিও পশ্চিমারা বেইজিংকে সতর্ক করেছিল যে মস্কোকে যেন অস্ত্র সরবরাহ না করা হয়। এমন আলোচনার মধ্যেই এবার রাশিয়া সফরে যাচ্ছেন শি জিন পিং।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পুতিনের আমন্ত্রণে প্রেসিডেন্ট শি জিন পিং ২০ থেকে ২২ মার্চ পর্যন্ত রাশিয়ায় থাকবেন।

আশা করা হচ্ছে, এই সফর দুই দেশের বেশ কয়েকটি ‘গুরুত্বপূর্ণ দ্বিপক্ষীয় চুক্তি’ স্বাক্ষরিত হবে।

শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এক বার্তায় মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং লিখেছেন,  বন্ধুত্ব ও শান্তির জন্য এই সফর।

তিনি বলেন, “কোনো জোট, সংঘাত বা কোনো তৃতীয় পক্ষকে উদ্দেশ্য করে নয়। শুধু আন্তর্জাতিক সম্পর্কের ওপর ভিত্তি করে বৃহত্তর গণতন্ত্রের প্রচার করছে চীন ও রাশিয়া।”

এর আগে যুদ্ধ বন্ধে বেইজিংয়ের দেওয়া প্রস্তাবের বিষয়ে আলোচনা করতে শি জিন পিংয়ের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ওই সময় তিনি বলেছিলেন, “আমি আসলেই বিশ্বাস করতে চাই যে রাশিয়াকে চীন অস্ত্র সরবরাহ করবে না।”

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!