• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

১১ লাখ বহুতল ভবনের ওজনে দেবে যাচ্ছে নিউইয়র্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৫, ২০২৩, ০৫:৪০ পিএম
১১ লাখ বহুতল ভবনের ওজনে দেবে যাচ্ছে নিউইয়র্ক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি আকাশচুম্বী ভবনগুলোর ওজনের কারণে ধীরে ধীরে দেবে যাচ্ছে। এ নগরীটি বছরে ২ থেকে ৪ মিলিমিটার করে দেবে যাচ্ছে। তবে নিউইয়র্ক সিটির কিছু কিছু এলাকায় এই হার দ্বিগুণের বেশি বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়েছে, শহরের চারপাশের সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ধীরে ধীরে বাড়ছে। নিউইয়র্ক সিটিতে ১১ লাখ ভবন রয়েছে যার মোট ওজন ১ দশমিক ৬৮ ট্রিলিয়ন টন।

আর্থ ফিউচার জার্নাল এ প্রকাশিত এক নিবন্ধে গবেষকেরা বলেছেন, নিউইয়র্ক শহরের চারপাশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৈশ্বিক হারের চেয়ে দ্বিগুণেরও বেশি দ্রুতগতিতে বাড়ছে। জলমগ্নতার কারণে শহরটিতে বসবাসকারী ৮৪ লাখ মানুষ নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন।

গবেষণায় আরও বলা হয়েছে, নিউইয়র্ক সিটি যে ঝুঁকি মোকাবিলা করছে, জলবায়ু পরিবর্তন তীব্র হওয়ায় বিশ্বের আরও অনেক উপকূলীয় শহর একই ধরনের ঝুঁকির মধ্যে রয়েছে। ধারণা করা হচ্ছে ২০৫০ সালের মধ্যে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৮ ইঞ্চি থেকে ৩০ ইঞ্চির বাড়বে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্রের প্রধান গবেষক ভূপদার্থবিদ টম পারসনস বলেন, এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই, তবে এটি চলমান প্রক্রিয়া, যা বন্যা থেকে জলমগ্ন হওয়ার ঝুঁকি বাড়ায়।

গত ১৯৫০ সাল থেকে নিউইয়র্ক সিটির আশপাশে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৯ ইঞ্চি বা ২২ সেন্টিমিটার বেড়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়তে থাকায় এখনকার চেয়ে এই শতাব্দীর শেষ দিকে বড় ধরনের বন্যার ক্ষেত্রে পরিস্থিতি মারাত্মক হতে পারে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেতে থাকায় পানিতে তলিয়ে যাওয়ার ঝুঁকিতে রয়েছে উপকূলবর্তী নগরী নিউইয়র্ক।

Link copied!