• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

জেনারেল এনগুয়েমার গ্যাবনের নতুন নেতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৩১, ২০২৩, ০৪:০৯ পিএম
জেনারেল এনগুয়েমার গ্যাবনের নতুন নেতা
ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ গ্যাবনে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করার পর দেশটির অন্তর্বর্তীকালীন নেতা হিসাবে জেনারেল ব্রাইস ওলিগুই এনগুয়েমারের নাম ঘোষণা করা হয়েছে। বুধবার (৩০ আগস্ট) দেশটির সেনা কর্মকর্তারা এ ঘোষণা দেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে আরও বলা  হয়, নতুন নেতার নাম ঘোষণার আগে দেশটির রাজধানী লিবরেভিলের রাস্তায় জেনারেল এনগুয়েমারকে তার সৈন্যরা কাঁধে তুলে বিজয় মিছিল করে। 
এদিকে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আলী বঙ্গো তার বাড়ি থেকে এক ভিডিও বার্তায় ‘বিশ্বের বন্ধুদের’ তার পক্ষে ‘সরব হওয়ার’ আহ্বান জানিয়েছেন।

সাবেক ফরাসি উপনিবেশ গ্যাবন আফ্রিকার অন্যতম প্রধান তেল উৎপাদনকারী দেশ। দেশটির ক্ষমতা প্রেসিডেন্ট বঙ্গোর পরিবারের হাতে ছিল ৫৫ বছর ধরে। এই সামরিক অভুত্থানের মাধ্যমে তার অবসান হলো।

বঙ্গো পরিবারের এই দীর্ঘ সময় শাসনে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিসহ নানা বিষয় নিয়ে দেশটির জনগণের অসন্তোষ রয়েছে।

এর আগে বুধবার (৩০ আগস্ট) ভোরে গ্যাবনের সেনা কর্মকর্তারা টেলিভিশনে উপস্থিত হয়ে ক্ষমতা গ্রহণের ঘোষণা দেন। তারা গত শনিবারে অনুষ্ঠিত নির্বাচন বিশ্বাসযোগ্য ছিল না বলে দাবি করেন। বিতর্কিত ওই নির্বাচনে তৃতীয় বারের মতো প্রেসিডেন্ট আলি বঙ্গো অনদিম্বাকে জয়ী ঘোষণা করা হয়েছিল।

কর্মকর্তারা জানিয়েছেন, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বঙ্গোর এক ছেলেকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

অভুত্থানের কয়েক ঘন্টার মধ্যে দেশটির জেনারেলরা পরিবর্তিত সময়ে নেতৃত্ব কে দেবেন, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আলোচনার জন্য একত্রিত হন। সেখানে প্রেসিডেন্সিয়াল গার্ডের সাবেক প্রধান জেনারেল এনগুয়েমা সর্বসম্মত ভোটে নির্বাচীত হন।
সেনাবাহিনীর এই ঘোষণার পর লিবরেভিলসহ গ্যাবনের অন্যান্য জায়গায় সাধারণ মানুষদের উদযাপন করতে দেখা যায়।

জাতিসংঘ, আফ্রিকান ইউনিয়ন এবং ফ্রান্স এই অভ্যুত্থানের তীব্র নিন্দা করেছে।

Link copied!