• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ভারতের নতুন সংসদ ভবনের দেয়ালে ‘অখণ্ড ভারতের’ মানচিত্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩০, ২০২৩, ০৩:৫৭ পিএম
ভারতের নতুন সংসদ ভবনের দেয়ালে ‘অখণ্ড ভারতের’ মানচিত্র

ভারতের নতুন পার্লামেন্ট ভবন নিয়ে বিতর্ক যেন থামছেই না। এবার এই ভবনের ভেতরে থাকা একটি ম্যুরালে প্রাচীন ভারতীয় চিন্তাধারা চিত্রিত করেছে। সংসদ ভবনের দেয়ালে খচিত রয়েছে ‘অখণ্ড ভারতের মানচিত্র’। সেই মানচিত্রের ছবি পোস্ট করেছেন বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী। এটিকে ঘিরে তৈরি হয়েছে নতুন বিতর্ক।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ছবিটি ভাইরাল হওয়ার পর অনেকে দাবি করেছে, এটি ‘অখণ্ড ভারতের সংকল্পের’ প্রতিনিধিত্ব করে। যা দেশটির কট্টরপন্থীদের সংগঠন আরএসএস-এর ‘সাংস্কৃতিক ধারণা’।

টুইট বার্তায় কন্নড় ভাষায় প্রহ্লাদ যোশী লিখেছেন, ‘অখণ্ড ভারতের সংকল্প স্পষ্ট।’ এই মানচিত্রের ছবি পোস্ট করা হয়েছে কর্ণাটক বিজেপির পক্ষ থেকেও। সেখানে ক্যাপশনে লেখা, ‘এটি আমাদের গর্বিত মহান সভ্যতার প্রাণশক্তির প্রতীক।’

এদিকে, দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ২৮ মে নতুন সংসদ ভবনের উদ্বোধন করেন। উদ্বোধনের আগেই কংগ্রেসসহ ২০টি বিরোধী দল অনুষ্ঠান বয়কটের ডাক দেয়। তাদের অভিযোগ ছিল, রাষ্ট্রপতির বদলে কেন প্রধানমন্ত্রী এই ভবনের উদ্বোধন করছেন।

রোববার নতুন সংসদ ভবন উদ্বোধনের পর লোকসভায় বক্তৃতা রাখার সময় মোদি বলেন, “স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে অমৃত মহোৎসব পালন করছি আমরা। এই অমৃতকালে ভারতের জনগণ দেশের গণতন্ত্রকে এই সংসদ ভবন উপহার দিয়েছেন। স্বনির্ভর ভারতের উত্থানের সাক্ষী হবে এই নতুন সংসদ ভবন। বেশ কয়েক বছরের বিদেশী শাসন আমাদের থেকে আমাদের গর্ব কেড়ে নিয়েছিল। আজ ভারত সেই ঔপনিবেশিক মানসিকতাকে পেছনে ফেলে এসেছে।”

Link copied!