• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

ফোন হ্যাক হয়েছিল লিজ ট্রাসের, সন্দেহের তির পুতিনের দিকে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২২, ০২:৫৬ পিএম
ফোন হ্যাক হয়েছিল লিজ ট্রাসের, সন্দেহের তির পুতিনের দিকে

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাসের ফোন হ্যাক হয়েছিল বছরখানেক আগে। ২০২১ সালে তিনি তখন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। ডেইলি মেইলের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এজেন্টরা এই কাজ করে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ডেইলি মেইল জানায়, ট্রাসের ফোন হ্যাক হওয়ার বিষয়টি জানা গিয়েছিল বরিস জনসনের বিদায়-পরবর্তী নির্বাচনের সময়।

প্রতিবেদন অনুযায়ী, ট্রাসের ঘনিষ্ঠ বন্ধু কোয়াজি কোয়ার্টাঙ, যিনি পরবর্তী সময় অর্থমন্ত্রী হয়েছিলেন, তার সঙ্গে আদান-প্রদান করা ব্যক্তিগত বার্তা হাতিয়ে নিয়েছিলেন এজেন্টরা। এ ছাড়া আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে হওয়া আলোচনার ‘খুবই গোপন বিশদ তথ্য’ হাতিয়ে নেওয়া হয়েছিল।

ডেইলি মেইল বলছে, বেহাত হওয়া বার্তার মধ্যে ইউক্রেনের যুদ্ধ নিয়ে জ্যেষ্ঠ বিদেশি পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলোচনা অন্তর্ভুক্ত ছিল বলে মনে করা হচ্ছে। এর মধ্যে অস্ত্রের চালান–সম্পর্কিত আলোচনাও ছিল। প্রায় এক বছরের বার্তা ডাউনলোড করেছিলেন হ্যাকাররা।

পত্রিকাটি বলছে, হ্যাক করা যে বার্তা বিদেশিদের হাতে পড়েছিল, এর মধ্যে ট্রাস ও কোয়াজি কর্তৃক বরিস জনসনের সমালোচনা ছিল, যা ব্ল্যাকমেলের সম্ভাব্য ঝুঁকি তৈরি করেছিল।

সাইবার নিরাপত্তা বিষয়ে কোনো ব্যক্তির বিষয় নিয়ে মন্তব্য করতে রাজি হননি ব্রিটিশ সরকারের এক মুখপাত্র। তবে তিনি জানান, সাইবার হুমকি থেকে রক্ষার জন্য সরকারের আয়োজন বেশ শক্তিশালী।

Link copied!