• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

বেলারুশের সঙ্গে সীমান্ত বন্ধ করছে লিথুয়ানিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩, ০২:৩৫ পিএম
বেলারুশের সঙ্গে সীমান্ত বন্ধ করছে লিথুয়ানিয়া

বেলারুশের সঙ্গে থাকা ছয়টি সীমান্ত ক্রসিংয়ের মধ্যে দুটি সীমান্ত ক্রসিং অস্থায়ীভাবে বন্ধ করে দিচ্ছে লিথুয়ানিয়া। বুধবার (১৬ আগস্ট) লিথুয়ানিয়া সরকার জানায়, বর্তমান ভূরাজনৈতিক পরিস্থিতি এবং বেলারুশ ভূখণ্ডের মধ্যে রাশিয়ার ভাড়াটে সেনা ওয়াগনার গ্রুপের উপস্থিতির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার (১৮ আগস্ট) থেকে কার্যকর হতে যাওয়া এই সিদ্ধান্ত নিয়ে লিথুয়ানিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাগনে বিলোটেইট বলেন, জাতীয় নিরাপত্তার হুমকি এবং সীমান্তে সম্ভাব্য উসকানি রোধে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

আল-জাজিরা  এক প্রতিবেদনে জানায়, লিথুয়ানিয়ার সীমান্ত বন্ধ করে দেওয়ার ঘোষণায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়ার মিত্র বেলারুশ। লিথুয়ানিয়ার সুদূরপ্রসারী সিদ্ধান্তের সমালোচনা করে বেলারুশ বলে, “লিথুয়ানিয়া এ সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে উদ্দেশ্যমূলক ও ইচ্ছাকৃতভাবে তার রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষা পূরণে সীমান্তে কৃত্রিম সংকট তৈরি করছে।”

বেলারুশের সীমান্ত বাহিনী সামাজিক যোগাযোগমাধ্যমে এক বার্তায় জানায়, এই সিদ্ধান্তে সীমান্তে জট সৃষ্টি হবে। ফলে সীমান্তে মানুষকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে।

জুন মাসে রাশিয়ায় ব্যর্থ বিদ্রোহের পর থেকে ওয়াগনার গ্রুপের সেনারা বেলারুশে আশ্রয় নেয়। বেলারুশে তাদের উপস্থিতি দেশটির প্রতিবেশীদের মধ্যে শঙ্কা সৃষ্টি করেছে।

Link copied!