• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

চীনে ভূমিধস, চাপা পড়েছেন ৪৭ জন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৪, ১০:২৭ এএম
চীনে ভূমিধস, চাপা পড়েছেন ৪৭ জন
র্ঘটনাস্থলে উদ্ধারকাজ চালাচ্ছেন উদ্ধারকর্মীরা। ছবি : সিসিটিভি

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে ভূমিধসের ঘটনা ঘটেছে। এতে মাটির নিচে চাপা পড়েছেন ৪৭ জন।  ঘটনার পর বিপদের আশঙ্কায় স্থানীয় দুই শতাধিক লোককে সরিয়ে নেওয়া হয়েছে। 

স্থানীয় সময় সোমবার (২২ জানুয়ারি) সকাল ৫টা ৫১ মিনিটে এই দুর্ঘটনা ঘটে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভির বরাত দিয়ে এ খবর দিয়েছে এএফপি।

সিসিটিভি জানিয়েছে, ঝেনসিয়ং কাউন্টিতে স্থানীয় সময় সকাল ৫টা ৫১ মিনিটে ভূমিধসের ঘটনা ঘটে। প্রাথমিক তদন্ত অনুসারে মনে করা হচ্ছে, ১৮টি পরিবারের ৪৭ জন লোক চাপা পড়েছে।

সিসিটিভি জানিয়েছে, এই অঞ্চল থেকে ২০০ জনের বেশি মানুষকে জরুরিভাবে সরিয়ে নেওয়া হয়েছে।

খবরে বলা হয়েছে, ঘটনাস্থলে ২০০ জনের বেশি উদ্ধারকর্মী এবং কয়েক ডজন ফায়ার ইঞ্জিন ও অন্যান্য সরঞ্জামসহকারে উদ্ধার অভিযান শুরু করেছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, চাপা পড়া মানুষের সংখ্যা এখনো সঠিকভাবে জানা যায়নি।

এর আগে, গত সপ্তাহেই চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াংয়ে একটি পর্যটন এলাকায় ব্যাপক তুষারধসের ঘটনা ঘটে। ফলে দ্রুত পরিবর্তনশীল আবহাওয়ার কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হওয়ায় প্রায় ১ হাজার পর্যটক আটকা পড়ে।

জিনজিয়াংয়ের যে এলাকায় বা গ্রামে ঘটনাটি ঘটে, তার নাম হেমু। গ্রামটি কাজাখস্তান, রাশিয়া ও মঙ্গোলিয়া সীমান্তের বেশ কাছে। আশঙ্কা করা হচ্ছিল, তুষারধসের কারণে সড়কযোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় আরও কয়েক দিন পর্যটকদের ওই গ্রামে আটকে থাকতে হতে পারে। তবে বেশ কয়েকটি স্থানে আটকে থাকা পর্যটকদের হেলিকপ্টারের সহায়তায় সরিয়ে নেওয়া হয়।

Link copied!