• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

আরও শক্তিশালী পারমাণবিক অস্ত্র তৈরির নির্দেশ কিমের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ১১:৩২ এএম
আরও শক্তিশালী পারমাণবিক অস্ত্র তৈরির নির্দেশ কিমের

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন তার দেশের বিজ্ঞানীদের আরও শক্তিশালী পারমাণবিক অস্ত্র তৈরি এবং উৎপাদন বাড়ানোর নির্দেশ দিয়েছেন। এমন খবর জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)।

মঙ্গলবার (২৮ মার্চ) সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, পরমাণু অস্ত্রের উৎপাদন বাড়ানোর নির্দেশ কিম এর আগেও তার দেশের বিশেষজ্ঞদের নির্দেশ দিয়েছিলেন। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া পর আবারও এ কথা বললেন তিনি।

কিম পারমাণবিক অস্ত্র ইনস্টিটিউটের কর্মকর্তাদের সঙ্গে এক ব্রিফিংয়ে বলেছেন, উত্তর কোরিয়াকে তার পারমাণবিক অস্ত্র “যেকোনো সময় এবং যে কোনো জায়গায় ব্যবহার করার জন্য প্রস্তুত থাকতে হবে।”

কিম আরও বলেন, “আমাদের পারমাণবিক শক্তির বর্তমান অবস্থা নিয়ে সন্তুষ্ট হওয়া উচিত নয়। ধারাবাহিকভাবে পারমাণবিক শক্তিকে শক্তিশালী করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাওয়া উচিত।” এ সময় তিনি তার কর্মকর্তাদের ‘পরিকল্পনাটি পুঙ্খানুপুঙ্খভাবে’ বাস্তবায়নের এবং দ্রুত পারমাণবিক অস্ত্রাগার বৃদ্ধি আহ্বান জানান।

গত ১৩ মার্চ দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়া শুরু করে। মহড়ার নাম দেওয়া হয়েছে ‘ফ্রিডম শিল্ড ২৩’। এটি গত পাঁচ বছরের মধ্যে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়া। এ মহড়া নিয়ে তীব্র আপত্তি জানিয়ে আসছে পিয়ংইয়ং। মহড়া শুরুর আগে-পরে শক্তি প্রদর্শনে একের পর এক আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

Link copied!