• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

কংগ্রেসের নতুন সভাপতি খাড়গে, জিতেছেন ৬৮২৫ ভোটে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২২, ০৩:১২ পিএম
কংগ্রেসের নতুন সভাপতি খাড়গে, জিতেছেন ৬৮২৫ ভোটে

ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত হলেন মল্লিকার্জুন খাড়গে। প্রতিপক্ষ শশী থারুরকে বিপুল ভোটে পরাজিত করে এই পদ পেলেন তিনি। ২৪ বছর পর অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে গান্ধী পরিবারের বাইরে কেউ দলটির সভাপতি হলেন।

কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি (সিইএ) জানিয়েছে, দেশে মোট ভোটকেন্দ্র ছিল ৩৬টি। বুথের সংখ্যা ৬৭টি এবং প্রতি ২০০ ভোটারের জন্য একটি করে বুথ নির্ধারিত করা হয়। ‘ভারত জোড়ো’ পদযাত্রার কারণে কর্নাটকের বল্লারির সাঙ্গানাকাল্লুর শিবির থেকে ভোট দেন রাহুল। তার সঙ্গে ভোট দেন যাত্রায় অংশ নেওয়া প্রায় ৫০ জন ‘ভারত যাত্রী’।

সভাপতি নির্বাচনে ‘হাই কম্যান্ডের প্রার্থী’ খাড়গে পেয়েছেন ৭৮৯৭টি ভোট। প্রতিপক্ষ শশী থারুর পেয়েছেন  ১০৭২টি ভোট। ১৯৯৮ সালের পর এই প্রথম কংগ্রেসের সভাপতি পদে গান্ধী পরিবারের বাইরের কেউ বসতে যাচ্ছেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, এ নির্বাচন ঘিরে একাধিক জল্পনা ও জলঘোলা হয়েছে। অবশেষে এই লড়াইয়ে মুখোমুখি হন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে ও শশী থারুর। এই প্রথম সভাপতি নির্বাচন থেকে নিজেদের দূরে রেখেছে গান্ধী পরিবার।

জিতেন্দ্র প্রসাদকে হারিয়ে ২০০০ সালে দলের সভানেত্রী নির্বাচিত হয়েছিলেন সোনিয়া গান্ধী। এরপর বিনা ভোটে কংগ্রেসের সভাপতি হন তার ছেলে রাহুল গান্ধী। কিন্তু ২০১৯ সালের ১০ আগস্ট লোকসভা ভোটে পরাজয়ের কারণে রাহুল ইস্তফা দেন। এ কারণে সোনিয়াকেই আবার দায়িত্ব নিতে হয়। তারপর এবার এই নির্বাচন হলো।

তবে ভোটে জালিয়াতির অভিযোগ তুলেছেন শশী থারুর।

Link copied!