• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
সন্ত্রাস দমন আইনে মামলা

বাসায় তল্লাশি, দিল্লিতে দুই সাংবাদিক আটক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩, ২০২৩, ০৭:৪২ পিএম
বাসায় তল্লাশি, দিল্লিতে দুই সাংবাদিক আটক
ছবি: সংগৃহীত

মঙ্গলবার ভোর থেকে দিল্লির কয়েকজন সাংবাদিকের বাসায় অভিযান চালিয়েছে পুলিশ। অভিযানে অন্তত দুইজন সাংবাদিককে আটক করা হয়। 

জানা গেছে, যেসব সাংবাদিকের বাসায় অভিযান চালানো হয়েছে, তারা ভারতের সংবাদ পোর্টাল ‘নিউজক্লিক’র সাংবাদিক। এই পোর্টালটিতে সরকারের বিভিন্ন নীতি ও কাজকর্ম নিয়ে নিয়মিত প্রশ্ন তোলা হয় এবং ওখানে যারা নিয়মিত লেখেন, তাদের একটা বড় অংশই বিজেপি সরকারের সমালোচক বলে পরিচিত।

গত অগাস্ট মাসে নিউ ইয়র্ক টাইমস এক অনুসন্ধানী প্রতিবেদনে লিখেছিল যে অন্য আরও অনেক গণমাধ্যমের সঙ্গে ‘নিউজক্লিক’-এ চীনা অর্থায়ন হয় ঘুরপথে। তারপরই ভারত সরকার বিষয়টি নিয়ে সরব হয়।

দিল্লি পুলিশের একটি সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে যে তাদের স্পেশাল সেল একটি নতুন মামলা দায়ের করে তদন্ত শুরু করেছে।

আবার ভারতীয় টিভি চ্যানেল এনডিটিভি বলছে, নিউ ইয়র্ক টাইমসের ওই প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পরে গত ১৭ই অগাস্ট সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করেছিল পুলিশ।

মঙ্গলবারের তল্লাশি অভিযান সেই মামলার সূত্রেই চালানো হয়েছে।

কিছুদিন আগে এই নিউজ পোর্টালের বিরুদ্ধে দেশটির অর্থ মন্ত্রণালয়ের তদন্ত শাখা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি এবং আয়কর বিভাগ পৃথক মামলা দায়ের করে তদন্ত শুরু করেছিল। 

সেই মামলার তদন্তে নিউজক্লিকের দপ্তরে তল্লাশিও হয়েছিল। ওই মামলায় গ্রেপ্তারি পরোয়ানার বিরুদ্ধে দিল্লি হাইকোর্টের নির্দেশ রয়েছে বলে জানা গেছে। সূত্র-বিবিসি বাংলা।

Link copied!