• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক আদালতে ইসরায়েলকে জবাবদিহি করতে হবে : এরদোয়ান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ১২:২০ পিএম
আন্তর্জাতিক আদালতে ইসরায়েলকে জবাবদিহি করতে হবে : এরদোয়ান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি: সংগৃহীত

ইসরায়েলি সেনাদের ধারাবাহিক হামলায় অবরুদ্ধ গাজার স্কুল, মসজিদ, শরণার্থী শিবির এমনকি হাসপাতালগুলোও রক্ষা পায়নি। ইসরায়েলি সরকারের করা এ অপরাধের জবাবদিহির জন্য অনেক ‘প্রমাণ’ আছে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

শনিবার (১৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানায় বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদন অনুসারে, অবরুদ্ধ গাজায় চলমান ইসরায়েলি হামলা নিয়ে আবারো সমালোচনা করেছেন এরদোয়ান। আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের অপরাধের জন্য তাদের সরকারকে জবাবদিহি করতে হবে। এর জন্য অনেক প্রমাণ রয়েছে বলে জানিয়েছেন তিনি।

তুরস্কের প্রেসিডেন্ট একদিনের জার্মানি সফর শেষে তুরস্কে ফিরে এসে বলেন, “আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের জন্য ইসরায়েলি সরকারের বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ রয়েছে। তাদের এ অপরাধের জন্য শাস্তি নিশ্চিত করতে আমাদের ক্ষমতার সর্বোচ্চ প্রয়োগ করবো।”

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সম্পর্কে তিনি বলেন, “নেতানিয়াহুর হাত থেকে আমরা মুক্তি পেতে চলেছি। ইসরায়েলের সাধারণ মানুষেরাও তাকে বিদায় করবে। বর্তমানে ইসরায়েলের প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ মানুষ নেতানিয়াহুর বিরোধিতা করছে।

গাজায় নির্যাতিত মানুষের পাশে তুরস্ক থাকবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট এরদোয়ান। তিনি বলেন, “যত প্রতিবন্ধকতা থাকুক না কেন, আমরা গাজাকে বাঁচিয়ে রাখবো। আমরা আশা করছি বিশ্ব নেতারা বিশেষ করে মুসলিম দেশের নেতাদের উচিৎ গাজার সাহায্যে ঐক্যবদ্ধ হওয়া।”

শুক্রবার (১৭ নভেম্বর) হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধ নিয়ে জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজের সঙ্গে প্রকাশ্যে উত্তপ্ত বাক্য বিনিময় করেছেন তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এরদোয়ান। দ্বিপাক্ষিক একটি বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলন করেন এরদোয়ান ও শলৎজ। জার্মান চ্যান্সেলর বলেন, “ইসরায়েলের প্রতি আমাদের সংহতি নিয়ে কোনো ছাড় হবে না।”

ওলাফ শলৎজের এ মন্তব্যের পর, জার্মানি ইসরায়েলের কাছে দায়বদ্ধ বলে মন্তব্য করেছেন এরদোয়ান। তিনি বলেন, “দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানি ইহুদিদের ওপর গণহত্যা চালিয়েছে। কিন্তু ইসরায়েলের প্রতি তুরস্কের কোনও দায় নেই। এ কারণে আমরা প্রকাশ্যে যা খুশি তাই বলতে পারি।”

এছাড়া ইসরায়েলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবেও আখ্যা দিয়েছেন এরদোয়ান। গাজায় নির্বিচারে করা ইসরায়েলি বোমা হামলারও তীব্র নিন্দা জানিয়েছেন তিনি। 

Link copied!