• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

এবার গণহত্যা মামলা প্রত্যাখ্যানে বিদেশিদের দ্বারে ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৪, ০৭:৪৭ পিএম
এবার গণহত্যা মামলা প্রত্যাখ্যানে বিদেশিদের দ্বারে ইসরায়েল
আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত। ফাইল ছবি

গাজায় ইসরায়েলি গণহত্যার বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার (আইসিজে) আদালতে দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলা প্রত্যাখ্যান করতে বিদেশি কূটনৈতিকদের চিঠি পাঠিয়েছে ইসরায়েল। 

আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ইসরায়েলে অবস্থিত বিভিন্ন দেশের কূটনৈতিকদের এই চিঠি পাঠানো হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় ওই চিঠিতে মামলার বিরুদ্ধে বিবৃতি দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে। 

গত ৪ জানুয়ারি এক বার্তায় ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হামাসের বিরুদ্ধে চলমান অভিযানের পক্ষে সর্বজনীন বিবৃতি চেয়েছে ইসরায়েল। তাছাড়া ইসরায়েলের বিরুদ্ধে করা আপত্তিকর, অযৌক্তিক এবং ভিত্তিহীন অভিযোগ প্রত্যাখ্যান করতে আহ্বান জানিয়েছে দেশটি।

এদিকে, আদালতের কাছে দক্ষিণ আফ্রিকা গণহত্যা কনভেনশনের অধীনে ফিলিস্তিনিদের অধিকারের আরও গুরুতর এবং অপূরণীয় ক্ষতি হওয়ার বিরুদ্ধে সুরক্ষা এবং গণহত্যায় জড়িত না হওয়ার জন্য ইসরায়েলকে বাধ্যবাধকতা মেনে চলতে বাধ্য করা এবং গণহত্যা প্রতিরোধ ও শাস্তি দেওয়ার জন্য অনুরোধ করেছে।

আজ বৃহস্পতিবার আইসিজেতে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা গণহত্যা মামলার শুনানি শুরু হয়। শুনানিতে উদ্বোধনী বক্তব্য দিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিচার মন্ত্রী রোনাল্ড লামোনা। শুক্রবারও এই শুনানি হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার হামলায় ২৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলের চলমান আগ্রাসনে গাজার বেসামরিক অবকাঠামো এবং সাংস্কৃতিক স্থানগুলোও বিপর্যয়কর ক্ষতির মুখে পড়েছে।

জাতিসংঘের আদালতে দক্ষিণ আফ্রিকার দায়ের করা এ মামলা প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। তবে দেশটি শুনানিতে উপস্থিত থাকার ঘোষণা দিয়েছিল।

সূত্র- আল জাজিরা

Link copied!