• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
গ্যালাপ জরিপ

বর্তমানে পাকিস্তানের সবচেয়ে জনপ্রিয় নেতা ইমরান খান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ০১:০৮ পিএম
বর্তমানে পাকিস্তানের সবচেয়ে জনপ্রিয় নেতা ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান বর্তামানে দেশটির সবচেয়ে জনপ্রিয় নেতা হিসাবে আবির্ভূত হয়েছেন। গ্যালাপ পাকিস্তান দ্বারা পরিচালিত দেশব্যাপী একটি জরিপ থেকে এ তথ্য জানা গেছে। দেশটির সংবাদ মাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সোমবার (৬ মার্চ) গ্যালাপ পাকিস্তান ‘পাবলিক পালস রিপোর্ট’ শীর্ষক একটি জরিপের ফলাফল প্রকাশ করে। এতে পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে ৬১ শতাংশ ইতিবাচক রেটিং দিয়েছে দেশটির নাগরিকরা তবে ৩৭ শতাংশ তাকে নেতিবাচক রেট দিয়েছেন। দ্বিতীয় অবস্থানে রয়েছেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর নওয়াজ শরিফ ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো। তারা দুজনেই ৩৬ শতাংশ পাকিস্তানিদের সমর্থন পেয়েছেন।

জরিপের প্রতিবেদনে বলা হয়েছে, ৬৫ শতাংশ পাকিস্তানি বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকে নেতিবাচকভাবে রেটিং করেছেন এবং ৩২ শতাংশ তাকে ইতিবাচক রেটিং দিয়েছেন। অন্যান্য প্রদেশের তুলনায় পাঞ্জাবের লোকেরা তাকে আরও ইতিবাচকভাবে মূল্যায়ন করেছে।

জরিপটি ২০২৩ সালের ফেব্রুয়ারির প্রথম ২০ দিনে পরিচালিত হয়েছিল, যেখানে পাকিস্তানের চারটি প্রদেশের শহর ও গ্রামীণ এলাকায় প্রায় ২ হাজার জন উত্তরদাতা অংশ নেন। “ইমরান খানকে সবচেয়ে ইতিবাচকভাবে রেট দেয়া রাজনীতিবিদ বলে মনে হচ্ছে যেখানে আসিফ আলী জারদারির বিষয়ে মতামত সবচেয়ে কম ইতিবাচক,।”

জরিপে আরও উল্লেখ করা হয়েছে , পাকিস্তানের বর্তমান অর্থনৈতিক সঙ্কটের জন্য উত্তরদাতাদের ৬২ শতাংশ পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম)/পিএমএল-এনকে দায়ী করেছেন। অপরদিকে শুধুমাত্র ৩৮ শতাংশ উত্তরদাতা পিটিআই সরকারকে দায়ী করেছেন। ২১ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন, গত ছয় মাসে তাদের পরিবারের কেউ না কেউ চাকরি হারিয়েছে। 

এছাড়া ৫৩ শতাংশ পাকিস্তানি তাদের সমর্থিত বর্তমান রাজনৈতিক দল ত্যাগ করে একটি নতুন দলকে ভোট দেওয়ার পক্ষে।

Link copied!