• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেনের অনুরোধ রাখেননি ইলন মাস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩, ১২:১৮ পিএম
ইউক্রেনের অনুরোধ রাখেননি ইলন মাস্ক
ইলন মাস্ক । সংগৃহীত

গত বছর ইলন মাস্ককে তার স্টারলিংক স্যাটেলাইট ক্রিমিয়ার বন্দর শহর সেভাস্টোপলে চালু করার অনুরোধ জানিয়েছিল ইউক্রেন। কিন্তু মাস্ক সেই অনুরোধ প্রত্যাখান করেন। এক আত্মজীবনীতে মাস্ক এ তথ্য জানান। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের আকস্মিক হামলা ব্যাহত করার জন্য গত বছর ক্রিমিয়ান উপকূলের কাছে স্টারলিঙ্ক নেটওয়ার্ক বন্ধ করার নির্দেশ দিয়েছিলেন মাস্ক। বিষয়টি ওয়াল্টার আইজ্যাকসনের লেখা মাস্কের নতুন আত্মজীবনীতে উল্লেখ করা হয়েছে।

সেখানে মাস্ক জানান, “আমি মনে করি ইউক্রেনের হামলা যদি রাশিয়ার নৌবহরকে ডুবিয়ে দিতে সফল হতো, তাহলে এটা একটা মিনি পার্ল হারবারের মতো হতো এবং বড় ধরনের উত্তেজনার দিকে নিয়ে যেত। আমরা এর অংশ হতে চাইনি।”

সিএনএন আত্মজীবনী থেকে এই অংশটি সামনে নিয়ে আসলে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক বার্তায় এ সিদ্ধান্তের ব্যাখ্যা দেন মাস্ক।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) ইলন মাস্ক তার বার্তায় জানান, “সেভাস্টোপলে স্টারলিংক সক্রিয় করার জন্য সরকারি কর্তৃপক্ষের (ইউক্রেন) একটি জরুরি অনুরোধ ছিল। উদ্দেশ্যটি স্পষ্ট, নোঙর করা রাশিয়ার নৌবহরের অধিকাংশ ডুবিয়ে দেওয়া। আমি যদি তাদের অনুরোধে রাজি হতাম, তাহলে স্পেসএক্স স্পষ্টভাবে যুদ্ধের অংশ হয়ে পড়ত। যা যুদ্ধ ও সংঘাত  বৃদ্ধির একটি কারণ হয়ে দাঁড়াত।”

যুক্তরাষ্ট্রের অন্যতম ধনী মাস্কের এই অবস্থানের তীব্র নিন্দা জানিয়েছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সহকারী মিখাইলো পোডোলিয়াক বলেন, স্টারলিংকের সহায়তায় রুশ সামরিক নৌবহর ধ্বংসের অনুমতি না দিয়ে ইউক্রেনীয় শহরগুলোতে কালিব্র ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার অনুমতি দিয়েছেন মাস্ক। এতে বেসামরিক মানুষ ও শিশুরা প্রাণ হারাচ্ছে। 

Link copied!