• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

আইসল্যান্ডের আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১২, ২০২৩, ০৩:৩৫ পিএম
আইসল্যান্ডের আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

আইসল্যান্ডের রাজধানীর আশপাশে এক দিনে প্রায় ১ হাজার ৬০০ বার ভূমিকম্প হয়েছে। আর এসব ভূমিকম্পের পর রেইকিয়াভিকের দক্ষিণের আগ্নেয়গিরিতে শুরু হয়েছে অগ্ন্যুৎপাত। ভূমিকম্প আঘাত হানার পর সেখানকার বিস্তৃত লাভাক্ষেত্র ফেটে বের হচ্ছে লাভা। এর আগে কয়েক শ ভূমিকম্প আঘাত হানার পরই বিজ্ঞানীরা সতর্কতা দিয়েছিলেন, আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত হতে পারে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। আইসল্যান্ডের আবহাওয়া অফিস (আইএমও) জানিয়েছে, সোমবার (১০ জুলাই) রেইকিয়াভিক উপদ্বীপে ছোট উদগীরণ শুরু হয়। তবে এতে কোনো ছাই নির্গত হয়নি।

এ ছাড়া কেফিয়াভিক বিমানবন্দরে বিমান চলাচলেও কোনো সমস্যা সৃষ্টি হয়নি। লিটলি ত্রুতুর পাহাড়ের ঢালে সাড়ে ৬০০ ফুট লম্বা ফাটল দেখা দিয়েছে এবং সেখান থেকেই কয়েকটি ধারা দিয়ে লাভা নেমে আসছে।

ছবিতে দেখা যাচ্ছে, কালো মাঠের মধ্যে লাভা গড়িয়ে গড়িয়ে যাচ্ছে। আগুনে উত্তপ্ত হয়ে থাকা এসব লাভা থেকে অল্প অল্প ধোঁয়াও বের হচ্ছে।

এদিকে যেখানে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে, সেখানে সাধারণ মানুষের বসতি নেই। এতে করে বড় কোনো ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা নেই।

তবে লাভা উদগীরণ শুরুর পর অনেকেই সেখানে যাচ্ছেন। আবহাওয়া অফিস মানুষকে লাভার খুব কাছে না যেতে সতর্কতা দিয়েছে। কারণ, লাভাগুলো থেকে যে গ্যাস বের হচ্ছে, সেটি স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে।

Link copied!