• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া কোনো শর্ত মানবে না হামাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪, ১১:৩৯ এএম
স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া কোনো শর্ত মানবে না হামাস
প্যারাসুট দিয়ে গাজায় খাদ্য সহয়াতা পাঠানো হচ্ছে। ছবি : সংগৃহীত

ছয় মাসে গড়াল অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি আগ্রাসন। এরমধ্যে ইসরাইল ও হামাসের মধ্যে নতুন করে যুদ্ধবিরতির উদ্যোগ নিয়েছে মিশর। রোববার (৭ এপ্রিল) কায়রোতে এই আলোচনা হওয়া কথা রয়েছে। তবে স্থায়ী যুদ্ধবিরতি ছাড়া কোনো শর্ত  মানা হবে না হবে না বলে জানিয়েছে হামাস।

গাজায় হামলা বন্ধে রোববার মিশরের রাজধানী কায়রোতে আয়োজিত হতে যাচ্ছে এক বৈঠক। এতে উপস্থিত থাকবেন দেশটির গোয়েন্দা প্রধান। এছাড়া যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান বিল বার্নস এই আলোচনায় অংশ নেবেন।

হামাসের প্রধান ঈসমাইল হানিয়ার বরাতে আল-জাজিরা জানায়, যেকোনো আলোচনা হতে হবে স্থায়ী যুদ্ধবিরতির ওপর ভিত্তি করে। পাশাপাশি অবরুদ্ধ উপত্যকা থেকে সব সেনা প্রত্যাহার করতে হবে।

হামাসের অপর নেতা বাসিম নাঈম আল জাজিরাকে জানিয়েছিলেন, তারা তাদের প্রধান শর্তগুলো থেকে সরে আসবেন না। যার অর্থ গাজায় স্থায়ী যুদ্ধবিরতির চুক্তি হতে হবে এবং ইসরাইলের সব সেনাকে গাজা থেকে প্রত্যাহার করে নিতে হবে।

এদিকে দুসপ্তাহ ধরে গাজার আল-শিফা হাসপাতালে তাণ্ডব চালানোর পর কামাল আদওয়ান হাসপাতালই হয়ে উঠেছে গাজার উত্তরাঞ্চলের অন্যতম চিকিৎসালয়। ছোট এই সেবাকেন্দ্রে ভিড় করছেন অসংখ্য রোগী।

গত ৭ অক্টোবর ইসরাইলের দক্ষিণাঞ্চলে হামলা চালায় গাজার হামাস। এতে অন্তত ১২০০ মানুষ নিহত হন বলে জানায় কর্তৃপক্ষ। আর ২৫০ জনেরও বেশি মানুষকে জিম্মি করে গাজায় নিয়ে যায় হামাস। এরপর থেকে ইসরাইলের টানা হামলায় গাজায় ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করে ইসরাইল। এর মধ্যে শিশুর সংখ্যা ১৩ হাজারের বেশি। ইসরাইলি হামলায় আহত হয়েছে ৭৫ হাজারের বেশি ফিলিস্তিনি।

Link copied!