• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ফেটে গেছে জার্মানির ১০ লাখ লিটারের সিলিন্ডার অ্যাকুরিয়াম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২২, ০৮:০৪ পিএম
ফেটে গেছে জার্মানির ১০ লাখ লিটারের সিলিন্ডার অ্যাকুরিয়াম

জার্মানির বিখ্যাত ‘অ্যাকুয়াডোম’ সিলিন্ডার অ্যাকুরিয়ামটি ফেটে গেছে।  প্রায় দেড় হাজার বিদেশি মাছ নিয়ে দাঁড়িয়ে থাকা ১০ লাখ লিটারের এই অ্যাকুরিয়ামটি ছিল সব বয়সীদের আকর্ষণের জায়গা 

বিবিসি জানায়, বার্লিন শহরের রেডিসন ব্লু হোটেলের সেই অ্যাকুরিয়ামটি ফেটে গেলে ছিটকে আসা কাঁচের আঘাতে দুই জন আহত হয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার (১৬ ডিসেম্বর) সকালে এ ঘটনা ঘটার পর জরুরি বিভাগের প্রায় ১০০ কর্মী জার্মানির রাজধানীর ওই ঘটনাস্থলে হাজির হয় বলে জানিয়েছে জরুরি বিভাগ।  

ডোমঅ্যাকুয়ারি কমপ্লেক্সের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, এই ১৪ মিটার (৪৫ ফুট) লম্বা অ্যাকুরিয়ামটি বিশ্বের বৃহত্তম মুক্তভাবে দাঁড়ানো সিলিন্ডার আকৃতির অ্যাকুরিয়াম ছিল। এটিতে ১০ লাখ লিটারেরও বেশি পানি ছিল।

অ্যাকুরিয়ামটি ফেটে ছড়িয়ে পড়া বিপুল পরিমাণ পানিতে ডোমঅ্যাকুয়ারি কমপ্লেক্স সয়লাব হয়ে যায়। কমপ্লেক্সটির সামনের রাস্তা ও ফুটপাত পানি ও আবর্জনায় ছেয়ে যায়। এ কারণে কমপ্লেক্স সংলগ্ন বার্লিনের একটি গুরুত্বপূর্ণ সড়ক বন্ধ করে দেয় জরুরি বিভাগ।  

পুলিশ জানিয়েছে, এই ঘটনার পর হোটেলের অতিথিরা ভবনটি ত্যাগ করতে শুরু করেন। তখন বার্লিনের প্রায় মাইনাস ৭ ডিগ্রি সেলসিয়াস শীতের মধ্যে তাদের আশ্রয়স্থলে নিয়ে যেতে অনেকগুলো বাস পাঠানো হয় সেখানে।

মাত্র দুই বছর আগেই আধুনিকায়ন করা হয় অ্যাকুরিয়ামটি। ২০০৩ সালে এটি যাত্রা শুরুর পর বিশ্বের বৃহত্তম সিলিন্ডার অ্যাকুরিয়াম হিসেবে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখায়। 

Link copied!