• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

বিশ্ববাজারে আবার বেড়েছে জ্বালানি তেলের দাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২৩, ০৮:৫১ এএম
বিশ্ববাজারে আবার বেড়েছে জ্বালানি তেলের দাম
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক বাজারে আবারও বাড়তে শুরু করেছে অপরিশোধিত জ্বালানি তেলের দাম। সৌদি আরব ও রাশিয়া রপ্তানি কমিয়ে দেওয়ায় বৈশ্বিক সরবরাহ সংকুচিত হয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। মূলত এ কারণেই ঊর্ধ্বমুখী জ্বালানি তেলের বাজার।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন এ তথ্য জানা যায়।

আন্তর্জাতিক বাজার বিশ্লেষকরা বলছেন, জ্বালানি তেলের দাম বাড়ছে সরবরাহের সংকট ও পরিকল্পিত কৌশলের কারণেই।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) আন্তর্জাতিক বাজারে যে দামে তেল বিক্রি হয়েছে, তা ছিল ২০২৩ সালের মধ্যে সর্বোচ্চ।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্যানুযায়ী, বুধবারের তুলনায় বৃহস্পতিবার অপরিশোধিত জ্বালানি তেলের দুই বেঞ্চমার্ক ক্রুড এবং ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারন্যাশনাল (ডব্লিউটিআই) উভয়ের দামই বেড়েছে। প্রতি ব্যারেল (১৫৯ লিটার) ব্রেন্ট ক্রুড বিক্রি হয়েছে ৯৩ দশমিক ৭০ ডলারে এবং প্রতি ব্যারেল ডব্লিউটিআই বিক্রি হয়েছে ৯০ ডলারে।

বুধবারের (১৩ সেপ্টেম্বর) তুলনায় বৃহস্পতিবার ব্রেন্ট ক্রুডের দাম প্রতি ব্যারেলে বেড়েছে ১ দশমিক ৮২ ডলার বা শতকরা হিসেবে ১ দশমিক ৯৮ শতাংশ। আর ডব্লিউটিআইয়ের দাম প্রতি ব্যারেলে বেড়েছে ১ দশমিক ৬৪ ডলার বা শতকরা হিসেবে ১ দশমিক ৮৫ শতাংশ।

অপরিশোধিত জ্বালানি তেলের বাজার বিশ্লেষণকারী সংস্থা পিভিএমের কর্মকর্তা তামাস ভারগা রয়টার্সকে বলেন, বাজারের এই চাঙা ভাব স্বাভাবিক নয়। এটা একটি পরিকল্পিত কৌশলের অংশ এবং যারা এই কৌশল করছে, তারা আসলে বাজারের মানসিকতা নিয়ে খেলছে।

বাজার বিশ্লেষণকারী অপর সংস্থা অ্যাগেইন ক্যাপিটালের কর্মকর্তা জন কিলডাফ রয়টার্সকে বলেন, অর্থনীতির প্রাণচাঞ্চল্যের কারণে তেলের বাজারে এই চাঙা ভাব আসেনি, বরং যেটাকে চাঙা ভাব বলা হচ্ছে, সেটা আসলে সরবরাহের সংকট। আর এই সংকটের জন্য দায়ী রাশিয়া ও সৌদি। এমন এক সময়ে তারা তেলের উত্তোলন হ্রাসের সিদ্ধান্ত নিয়েছে, যখন শীতের কারণে আর কিছুদিনের মধ্যেই পশ্চিমা দেশগুলোতে তেলের চাহিদা বৃদ্ধি পাবে।

Link copied!