• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

যুদ্ধবিমানের সংঘর্ষ, ইউক্রেনের ৩ পাইলট নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩, ১০:১৮ এএম
যুদ্ধবিমানের সংঘর্ষ, ইউক্রেনের ৩ পাইলট নিহত
ছবি: সংগৃহীত

মাঝ আকাশে ইউক্রেনের দুই যুদ্ধবিমানের সংঘর্ষে দেশটির জনপ্রিয় পাইলট অ্যান্দ্রি পিলশচিকভসহ আরো দুই বৈমানিক নিহত হয়েছেন। পিলশচিকভ চলমান রুশ-ইউক্রেন যুদ্ধের প্রথম দিকে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়ে খ্যাতি অর্জন করেছিলেন। এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সামরিক বাহিনী এ ঘটনাকে দুঃখজনক ও অপূরণীয় ক্ষতি হিসেবে আখ্যায়িত করেছে। তারা অ্যান্দ্রি পিলশচিকভকে সম্মান জানিয়ে ‘বিশাল জ্ঞান ও বিশাল প্রতিভা’ হিসেবে অভিহিত করে।
জানা যায়, শুক্রবার (২৫ আগস্ট) ইউক্রেনের উত্তরাঞ্চলের জাইতোমিরে অবলাস্টে দুটি এল-৩৯ বিমানের সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে। অঞ্চলটির রাজধানী কিয়েভের পশ্চিমে ও রণাঙ্গণ থেকে কয়েকশ মাইল দূরে অবস্থিত। 
বিমান দুর্ঘটনার পেছনে ফ্লাইট পরিচালনায় যথাযথ নিয়ম মানা হয়েছে কিনা তা তদন্ত করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 
ঘটনার সত্যতা নিশ্চিত করে শনিবার (২৬ আগস্ট) রাতে এক ভিডিও বার্তায় শোক প্রকাশ করে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের আকাশকে শত্রুমুক্ত করে গেছে যারা, তাদের কখনও জাতি ভুলবে না।

পশ্চিমা মিত্রদের থেকে এফ-১৬ যুদ্ধবিমান পাওয়ার আগে পাইলট নিহতের ঘটনা দেশটির বিমানবাহিনীর জন্য বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট জানিয়েছে ইউক্রেনের অপারেটরদের ইংলিশ ভাষা শেখানোর প্রশিক্ষণ সেপ্টেম্বর থেকে টেক্সাসে শুরু হবে। এরপর অ্যারিজোনাতে অক্টোবরে বিমান চালানোর প্রশিক্ষণ শুরু হবে। 

Link copied!