• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫
ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০২৩

যানজটে বিশ্বে পঞ্চম ঢাকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ০৫:০৪ পিএম
যানজটে বিশ্বে পঞ্চম ঢাকা

রাজধানী ঢাকা শহরে যানজট খুব পরিচিত একটা শব্দ। প্রতিদিন আমরা সবাই এ যানজটের সম্মুখীন হচ্ছি। বর্তমানে নগরবাসীর প্রধান সমস্যা এ যানজট। যানজটের কারণে সময়ের অনেক অপচয় হচ্ছে। স্কুল-কলেজে সময়মতো যেতে পারছে না শিক্ষার্থীরা। পরীক্ষার সময় যানজটের কারণে পরীক্ষার হলে ঢুকতে দেরি হচ্ছে। অফিস-আদালতসহ নানা কাজে মানুষের অনেক দেরি হচ্ছে শুধু যানজটের জন্য। অ্যাম্বুলেন্স সময়মতো হাসপাতালে পৌঁছাতে না পারায় চিকিৎসাসেবা নিতে দেরি হচ্ছে। এর হাত থেকে যেন মুক্তি নেই।

গত বছরগুলোর তুলনায় ঢাকা শহরের যানজট পরিস্থিতি আরও অবনতি হয়েছে। এমনটিই লক্ষ করা গেছে বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘নামবিও’র প্রকাশিত সর্বশেষ ‘ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০২৩’ এর তথ্যে।

বুধবার (৫ এপ্রিল) নামবিওর ওয়েবসাইটে দেখা যায়, বিশ্বের সবচেয়ে যানজটপূর্ণ শহরের তালিকায় শীর্ষে রয়েছে নাইজেরিয়ার লাগোস শহর। প্রথম অবস্থানে থাকা নাইজেরিয়াকে দেওয়া হয়েছে ৩৪৮ দশমিক ৭। যানজটের শহর হিসেবে বিশ্বে কয়েক ধাপ অবনতি হয়ে পঞ্চম স্থানে পৌঁছে গেছে রাজধানী ঢাকা। যানজটের জন্য ঢাকার স্কোর ২৮৭ দশমিক ৪। শুধু তা-ই নয়, সময় অপচয় ও ট্রাফিক অদক্ষতা সূচকেও এগিয়েছে ঢাকা।

এর আগে তবে ২০১৬ সালে তৃতীয় ও ২০১৫ সালে অষ্টম অবস্থানে ছিল ঢাকা। এছাড়া ‘ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৭ ও ১৮ এ দ্বিতীয়,  ২০১৯ এ প্রথম অবস্থানে ছিল ঢাকা। তবে ২০২১ ও ২০২২ এ অবস্থান ছিল নবমে।

আর এ তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে প্রতিবেশী ভারতের রাজধানী দিল্লি। দিল্লির স্কোর ২৮৪ দশমিক ৩। নামবিওর সূচকে যানজটের তালিকায় দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস।  লস অ্যাঞ্জেলেসের স্কোর হচ্ছে ৩৪৩ দশমিক ৪।

নামবিওর ওয়েবসাইটে আরও দেখা যায়, তৃতীয় স্থানে রয়েছে কোস্টারিকার সান জোসে শহর। চতুর্থ স্থানে রয়েছে শ্রীলঙ্কার কলম্বো। সপ্তমে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের শারজা। তালিকায় অষ্টম স্থানে আবারও ভারতের অবস্থান। তবে এবার কলকাতা শহর।

যানজটের তালিকায় ২৩৯ নম্বরে অর্থাৎ বিশ্বের সবচেয়ে ভালো অবস্থানে নেদারল্যান্ডস। দেশটি স্কোর মাত্র ৩৬ দশমিক ৩।

এ সূচক প্রণয়নে কয়েকটি উপসূচক ব্যবহার করেছে নামবিও। এর মধ্যে রয়েছে- সময় সূচক, সময় অপচয় সূচক, অদক্ষতা সূচক ও কার্বন নিঃসরণ সূচক। এর মধ্যে সময় সূচক ও সময় অপচয় সূচকে ঢাকার অবস্থান পঞ্চম। তবে অদক্ষতা সূচকে ঢাকা শহর রয়েছে অষ্টমে। আর কার্বন নিঃসরণ সূচকে ৯৪তম অবস্থানে।

সময় সূচকের ক্ষেত্রে কোনো গন্তব্যে পৌঁছানোকে বোঝানো হয়েছে। এক্ষেত্রে কর্মস্থল বা স্কুলে যাতায়াত সময়কে বিবেচনায় নেওয়া হয়েছে। আর সময় অপচয় উপসূচকে অসন্তোষের বিষয়টি উঠে এসেছে। জনসংখ্যার আধিক্য ও ঘনবসতিও এক্ষেত্রে বিবেচনা করা হয়েছে। অদক্ষতার সূচক মূলত ট্রাফিক ব্যবস্থাপনায় অদক্ষতা নির্দেশ করে। অর্থাৎ ট্রাফিক অব্যবস্থাপনা অর্থনৈতিক কর্মকাণ্ডে কী প্রভাব ফেলছে, তা বিবেচনা করা হয়েছে। আর যানজটে সময় অপচয়ের কারণে নিঃসরিত অতিরিক্ত কার্বন ডাই-অক্সাইডের মাত্রা নির্দেশ করে কার্বন নিঃসরণ সূচক।

এতে দেখা যায়, ঢাকা শহরে কোনো গন্তব্যে পৌঁছতে গড়ে সময় লাগে ৬১ মিনিট। গত বছর যা ছিল ৫৮ মিনিট।

অনলাইনভিত্তিক জরিপ প্রতিষ্ঠান ‘নামবিও’ প্রকাশিত তথ্য বিবিসি, ফোর্বস, দ্য নিউইয়র্ক টাইমস, বিজনেস ইনসাইডার, টাইম, দ্য ইকোনমিস্ট, চায়না ডেইলি, দ্য গার্ডিয়ান, দ্য ওয়াশিংটন পোস্ট, দ্য টেলিগ্রাফসহ বিশ্বের খ্যাতনামা সংবাদপত্র ব্যবহার করে থাকে।

Link copied!