• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

দেশে দেশে বছরজুড়ে ভূমিকম্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩, ০৩:০৩ পিএম
দেশে দেশে বছরজুড়ে ভূমিকম্প
ভূমিকম্পে প্রাণহানির পাশাপাশি সম্পদের ক্ষয়ক্ষতিও হয়েছে ব্যাপক

২০২৩ সালে বিশ্বের বিভিন্ন দেশে বেশ কয়েকটি ধ্বংসাত্মক ভূমিকম্প আঘাত হেনেছে। এতে প্রাণহানির পাশাপাশি সম্পদের ক্ষয়ক্ষতিও হয়েছে ব্যাপক।

তুরস্ক-সিরিয়া

৬ ফেব্রুয়ারি তুরস্ক ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে। পরবর্তীকালে ৬ হাজারের বেশি আফটার শকও অনুভূত হয়। এ ভূমিকম্পে ৫০ হাজারের বেশি মানুষ নিহত হয়। ভয়াবহ এ কম্পনের কারণে সাজানো গোছানো তুরস্ক পুরো লন্ডভন্ড হয়ে যায়। তুরস্কের পার্শ্ববর্তী দেশ সিরিয়া, লেবানন ও সাইপ্রাসেও ভয়াবহ এ কম্পন অনুভূত হয়।

মরক্কো

৮ সেপ্টেম্বর ৬ দশমিক ৮ একটি মাত্রার ভূমিকম্প মরক্কোর মারাকেশ-সাফি অঞ্চলে আঘাত হানে। এ ভূমিকম্পে ২ হাজার ৯৪৬ জনের নিহতের তথ্য পাওয়া যায়। এদের বেশির ভাগই মারা গেছে মারাকেশের বাইরে। এ কম্পনের ফলে মারাকেশের ভবন এবং ঐতিহাসিক নিদর্শনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। স্পেন, পর্তুগাল ও আলজেরিয়াতেও ভূমিকম্প অনুভূত হয়।

আফগানিস্তান

আফগানিস্তানের হেরাতে ৭ অক্টোবর দুটি ভূমিকম্প আঘাত হানে। দুটি কম্পনেরই মাত্রা ছিল ৬ দশমিক ৩। প্রথম ভূমিকম্পটি আঘাত হানে সকালে। এর প্রায় ৩১ মিনিট পর দ্বিতীয়টি আঘাত হানে। এই ভূমিকম্পে ২ হাজার ৪৪৫ জন নিহত এবং আরও ২ হাজার জন আহত হয়েছেন।

তাজিকিস্তান

চলতি বছরের শুরুতে ২৩ ফেব্রুয়ারি পূর্ব এশিয়ার দেশ তাজিকিস্তানে ৭ দশমিক ২ মাত্রায় ভূমিকম্প অনুভূত হয়। এ ভূমিকম্পের ফলে চীনের পশ্চিম জিনজিয়াং প্রদেশের কাশগার ও আরতুক্সসহ কিছু এলাকায় কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্প আঘাত হানার ২০ মিনিট পর ৫ ও ৪ দশমিক ৬ মাত্রার আরও ২টি আফটার শক কম্পন অনুভূত হয়।

চীন

১৯ ডিসেম্বর চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৩০ জন। চীনের গানসু ও কিংহাই প্রদেশের সীমান্ত অঞ্চলে এই ভূমিকম্প আঘাত হানে। এর আগে ৬ আগস্ট পূর্ব চীনের শানডং প্রদেশের পিংইয়ুয়ান কাউন্টিতে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এতে কেই নিহত হয়নি, তবে আহত হন ২১ জন। ভূমিকম্পের আঘাতে ১২৬টি বাড়ি ধসে পড়ে।

ফিলিপাইন

৪ ডিসেম্বর ফিলিপাইনে ৬ দশমিক ৪ মাত্রায় ভূমিকম্প অনুভূত হয়। এতে ৪ জন নিহত হয়। এর আগে ১৭ নভেম্বর মিন্দানাও অঞ্চলে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। ১৬ ফেব্রুয়ারি ফিলিপাইনের মধ্যাঞ্চলে ফিলিপাইনের মধ্যাঞ্চলের মাসবেত প্রদেশে ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১।

ইন্দোনেশিয়া

৮ নভেম্বর ইন্দোনেশিয়ারে বান্দা সাগর অঞ্চলে ৬ দশমিক ৯ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এর আগে ৬ ফেব্রুয়ারিতে তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পের তিন দিন পর ইন্দোনেশিয়ার উত্তর উপকূল পাপুয়ায় আঘাত হানে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প। ভূমিকম্পে অন্তত চারজন নিহত হয় এবং বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়।

Link copied!