• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

জর্জিয়ায় জয়ের ফলে ডেমোক্র্যাটদের হাতে কংগ্রেস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২, ০৩:৫৩ পিএম
জর্জিয়ায় জয়ের ফলে ডেমোক্র্যাটদের হাতে কংগ্রেস

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে দেশটির একমাত্র অঙ্গরাজ্য হিসেবে জর্জিয়ায় দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হয় ৬ ডিসেম্বর। ভোটে জয়ী হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী রাফায়েল ওয়ারনক। রিপাবলিকান প্রার্থী হার্শেল ওয়াকারকে পরাজিত করেন তিনি।

দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের অবশিষ্ট মেয়াদের জন্য সিনেটে তার দল ডেমোক্র্যাটের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করলেন রাফায়েল।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই অঙ্গরাজ্যের ভোট। রাজ্যের প্রথম কৃষ্ণাঙ্গ সিনেটর, ওয়ারনক তার প্রচারাভিযানে বলেছিলেন, “আমি জর্জিয়ার জনগণের জন্য কিছু করার জন্য যে কারো সঙ্গে কাজ করবো।”

এই জয়ের মাধ্যমে কংগ্রেসে আধিপত্য ধরে রাখতে পারবেন বাইডেন। কংগ্রেসের উচ্চ ও নিম্ন উভয় কক্ষেই ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় যেকোনো আইন পাসে তাকে ঝামেলা পোহাতে হবে না। তাই বোঝা যাচ্ছে আগামী দুই বছর তুলনামূলক বাধাহীন কাটাবেন বাইডেন।

মধ্যবর্তী নির্বাচনে এবার ভোট হয়েছে কংগ্রেসের প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের সব কটির জন্য এবং ১০০ সিনেট আসনের মধ্যে ৩৫টির জন্য।

নির্বাচন পূর্ববর্তী জরিপগুলোতে ট্রাম্পের রিপাবলিকান দল এগিয়ে থাকার কথা জোরেসোরে বলা হলেও, শেষ পর্যন্ত তা হয়নি। এবার ভোটারদের অপেক্ষা ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য। ইতোমধ্যে ট্রাম্প নির্বাচনে আসার ঘোষণা দিয়েছেন, বাইডেনের ঘোষণা আসতে পারে সামনের বছর। তবে যদি রিপাবলিকানরা ক্ষমতায় চলেই আসে, তবে প্রথম দুই বছর কংগ্রেসে তাদের বাধা হবে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যটরা।

Link copied!