• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

মরক্কোতে ভূমিকম্পে প্রাণহানি ২ হাজার ছাড়াল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৩, ০৮:৫৯ এএম
মরক্কোতে ভূমিকম্পে প্রাণহানি ২ হাজার ছাড়াল
বাড়ির ভগ্নস্তূপের সামনে দাঁড়িয়ে কাঁদছেন এক নারী (ছবি : এএফপি)

মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে প্রাণহানি দুই হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন কমপক্ষে দুই হাজার। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) মাঝরাতে (স্থানীয় সময় ১১টা ১১ মিনিট) শক্তিশালী ভূমিকম্প মরক্কোতে আঘাত হানে। ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৮।

মরক্কোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ভূমিকম্পে কমপক্ষে ২ হাজার ১২ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছেন ২ হাজার ৫৯ জন। তাদের মধ্যে ১ হাজার ৪০৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

ধ্বংসস্তূপে উদ্ধার কাজ চালানো হচ্ছে

জানা গেছে, মারাকেশ থেকে ৭২ কিলোমিটার দূরে এক পাহাড়ি এলাকায় উৎপত্তি ভূমিকম্পটির। মারাকেশ ছাড়াও পার্শ্ববর্তী উপকূলীয় তিন শহর রাবাত, কাসাব্লাঙ্কা ও এসাওরিয়া ভূমিকম্পে কেঁপে ওঠে। এতে মারাকেশ ও এর আশপাশের এলাকায় শত শত ভবন ধসে পড়েছে, নয়তো ক্ষতিগ্রস্ত হয়েছে। হতাহত ব্যক্তি ও ধ্বংসস্তূপে চাপা পড়ে থাকা লোকজনকে উদ্ধারে চেষ্টা চলছে।

ভূমিকম্পে এত বেশি প্রাণহানির ঘটনায় মরক্কোর প্রতি সমবেদনা জানিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান। এ ঘটনায় শনিবার বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

Link copied!