• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বিশ্বে বছরজুড়ে যুদ্ধ-সংঘাত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২৩, ০৬:০৩ পিএম
বিশ্বে বছরজুড়ে যুদ্ধ-সংঘাত
বছরজুড়ে যুদ্ধের দামামা

২০২৩ সালের প্রায় পুরোটা জুড়েই চলেছে যুদ্ধ। গত বছর শুরু হওয়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এ বছরও অব্যাহত রয়েছে। সেই সঙ্গে নতুন করে মধ্যপ্রাচ্যের ইসরায়েল ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয়েছে।

ইসরায়েল-হামাস যুদ্ধ

চলতি বছরের ৭ ই অক্টোবর হঠাৎ হামাসের অতর্কিত হামলায় কেঁপে ওঠে ইসরায়েল। এ হামলায় ১ হাজার ৪০০ জন ইসরায়েলি নিহত হন বলে জানায় দেশটি। ওই ঘটনায় হামাস ২৪০ ইসরায়েলি জিম্মি করে। পরবর্তী সময়ে ইসরায়েল কর্তৃপক্ষ জানায় হামাসের এ হামলায় মৃতের সঠিক সংখ্যা ১ হাজার ২০০ জন।

হামাসের এ হামলার জেরে ওইদিনই পালটা হামলা চালায় ইসরায়েল। দীর্ঘ আড়াই মাসের বেশি সময় ধরে ইসরায়েল গাজা উপত্যকায় তাদের হামলা চালিয়ে যাচ্ছে। এতো দীর্ঘ সময় ধরে চলা এই আগ্রাসনে প্রায় ২১ হাজার মানুষ নিহত হয়েছেন। নিহতদের প্রায় ৭০ শতাংশই নারী। ইসরায়েলের দাবি, তারা ফিলিস্তিন থেকে হামাসকে নির্মূল করতে এ হামলা চালাচ্ছে। সেই সঙ্গে ফিলিস্তিনে যেন নতুন করে হামাস তৈরি না হয় তাও নিশ্চিত করতে চায় ইসরায়েল।

গাজা ইস্যুতে জাতিসংঘ ইতিহাসের সবচেয়ে নজিরবিহীন পদক্ষেপ গ্রহণ করেছে। জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস অবরুদ্ধ গাজায় জাতিসংঘ সনদের ৯৯ ধারা জারির আহ্বান করেন। ধারাটিতে বলা হয়েছে, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন বিষয়ে যেকোনো পদক্ষেপ নিতে পারবেন জাতিসংঘ মহাসচিব। এদিকে গাজায় যুদ্ধ বন্ধ করতে নিরাপত্তা পরিষদেও চলে ভোটাভুটি। তিন দফা ভোট পিছিয়ে অবশেষে নিরাপত্তা পরিষদে ‘গাজা প্রস্তাব’ পাস হয়।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ শুরু হলেও চলতি বছরও জারি রয়েছে এ যুদ্ধ। তবে এ বছর তেমন সাফল্য জোটেনি ইউক্রেনের। অল্প কিছু অগ্রগতির জন্যও দিতে হয়েছে অনেক বড় মাশুল। ইউক্রেনের সেনাবাহিনীর প্রধান নভেম্বরে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা স্বীকারও করেন। মে ও জুন মাসে জোরালো আক্রমণে রুশদের চাপে রাখা ছাড়া বেশি কোনো অর্জন নেই ইউক্রেনের।

এদিকে দেশটির প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কিও কূটনৈতিকভাবে ধীরে ধীরে একা হয়ে পড়ছেন। ইউক্রেন ইস্যুতে পশ্চিমা দেশগুলোর মধ্যে হতাশা তৈরি হয়েছে। কিয়েভকে বিশাল অঙ্কের এক আর্থিক সহায়তা প্রদান করতে যায় মার্কিন সরকার। কিন্তু মার্কিন কংগ্রেসে রিপাবলিকানদের আপত্তিতে আটতে যায় এ সহায়তা বিল।

ভাগনার প্রধানের বিদ্রোহ ও জীবনাবসান

২০২৩ সালের ২৩ জুন রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ভাগনার রুশ সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে। ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন ও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যেকার উত্তেজনার কারণে এ বিদ্রোহ হয়। ভাগনারের সদস্যদের ওপর হামলার অভিযোগ ওঠে রুশদের ওপর। আর এ অভিযোগের কারণেই ভাগনারের এ বিদ্রোহ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহচরী ছিলেন প্রিগোজিন। এ বিদ্রোহের কারণে তাকে বিশ্বাসঘাতক বলেন পুতিন। ভাগনাররা বিশ্বাসঘাতকতা করে পিঠে ছুরি মেরেছে বলে অভিযোগ করেন পুতিন।

২৫ আগস্ট মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে প্রিগোজিনকে বহনকারী প্লেনটি বিধ্বস্ত হয়। তিন ক্রু, প্রিগোজিন ও ভাগনারের উচ্চপদস্থ কর্মকর্তাসহ মোট ১০ জন ওই প্লেনটিতে ছিলেন। দুর্ঘটনার পর ঘটনাস্থলেই সবার মৃত্যু হয়।
 

Link copied!