• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

পারমাণবিক হামলার দুঃসাহস দেখালে পৃথিবী থেকে মুছে ফেলা হবে: পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২, ০৫:৫৮ পিএম
পারমাণবিক হামলার দুঃসাহস দেখালে পৃথিবী থেকে মুছে ফেলা হবে: পুতিন

রাশিয়ার ওপর পারমাণবিক হামলা চালানোর দুঃসাহস কোনো দেশ দেখালে সে দেশকে পৃথিবী থেকে মুছে ফেলা হবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার (৯ ডিসেম্বর) কিরগিজস্তানে আঞ্চলিক নেতাদের সঙ্গে বৈঠকের পর তিনি এসব কথা বলেন।

পুতিন বলেন, প্রতিরক্ষার জন্য প্রথমেই রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনো নির্দেশনা নেই, যেমনটি যুক্তরাষ্ট্র করেছিল। তবে রাশিয়ার অত্যাধুনিক হাইপারসনিক অস্ত্র আছে। আক্রমণের শিকার হলে এই অস্ত্রই রাশিয়ার শক্তিশালী জবাবের নিশ্চয়তা দেবে।

রাশিয়ার প্রেসিডেন্ট অভিযোগ করেন, বেলারুশের রাজধানী মিনস্কে জার্মানি, ফ্রান্স ইউক্রেইন এবং রাশিয়ার মধ্যে অস্ত্রবিরতি চুক্তি করে পরে তারা রাশিয়ার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। ২০১৪ ও ২০১৫ সালে পূর্ব ইউক্রেইনে বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দিয়েছে। আর এখন তারা ইউক্রেইনকে অস্ত্র সরবরাহ করছে।

জার্মানির একটি ম্যাগাজিনে দেওয়া সাক্ষাৎকারে সাবেক জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল বলেছিলেন, মিনস্ক চুক্তি ছিল ইউক্রেইনকে প্রতিরক্ষার জন্য প্রস্তুতের একটি চেষ্টা।

মের্কেলের এমন মন্তব্যে পুতিন হতাশ জানিয়ে বলেন, ইউক্রেইন সংঘাত নিরসনে চূড়ান্ত একটি চুক্তি হওয়া দরকার এবং ক্রেমলিনের জন্য দ্বার খোলা রেখেছে। কিন্তু পশ্চিমা বিশ্ব এবং ইউক্রেইনের প্রতি রাশিয়ার আস্থা ‘প্রায় শুন্যের কোঠায়’।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!