• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন

চলছে ভোট গণনা, সংঘর্ষ, তৃণমূল কংগ্রেসে জয়ের আনন্দ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১১, ২০২৩, ০২:৫৫ পিএম
চলছে ভোট গণনা, সংঘর্ষ, তৃণমূল কংগ্রেসে জয়ের আনন্দ
পশ্চিমবঙ্গের একটি ভোট গণনা কেন্দ্র

মঙ্গলবার সকাল থেকে পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচনের ভোট গণনা চলছে। ভোট গণনাকে কেন্দ্র করে রাজ্যের বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন সংঘর্ষের ঘটনা ঘটেছে। আবার বিভিন্ন কেন্দ্র থেকে তৃণমূল কংগ্রেস এগিয়ে থাকার খবরে উচ্ছ্বসিত তৃণমূল কর্মীরা। চলছে আবির খেলা, মিষ্টমুখ আর আতশবাজি ফাটানোর উৎসব। ফল ঘোষণার আগেই একাধিক জেলায় জয়ের আনন্দে মেতে উঠেছে তৃণমূল কর্মী ও সমর্থকরা।

গেলো শনিবার পুরো রাজ্যে ৩৩১৭টি গ্রাম সভা (৬৩,২২৯ আসন) ৩৪১ টি পঞ্চায়েত সমিতি (৯৭৩০ আসন) এবং ২২ জেলা পরিষদে(৯২৮ আসন) ভোট অনুষ্ঠিত হয়।

ওই দিন নির্বাচন ঘিরে সংঘর্ষ হয় বিভিন্ন জেলায়। নিহত হয় বিভিন্ন দলের অন্তত ১৮ জন। ছাপ্পা ভোট, ভোট লুট, ব্যালটবাক্স ছিনিয়ে নেওয়া, ভোটারদের মারধর, বোমা ও গুলি চালানোর মতো ঘটনা ঘটে। সে কারণে রাজ্যের ৬৯৬টি বুথে পুনঃনির্বাচন হয় সোমবার।

এদিন গণনা শুরুর পরই বিভিন্ন জেলা থেকে বিক্ষিপ্ত সহিংসতার খবর আসতে থাকে। খবর পেয়ে দক্ষিণ ২৪ পরগনা জেলার ভাঙড়ের কাঁঠালিয়া হাইস্কুলে গণনা কেন্দ্র পরিদর্শনে যান রাজ্যপাল সিভি আনন্দ বোস। ভাঙড়ের ওই গণনা কেন্দ্রের সামনের নিরাপত্তা ব্যবস্থা কেমন তা খতিয়ে দেখেন।

এদিকে ভোট গণনার শুরুতেই উত্তপ্ত হয়ে ওঠে ডায়মন্ড হারবার ফকিরচাঁদ কলেজ কেন্দ্র। বিরোধীদের গণনা কেন্দ্রে ঢুকতে না দেওয়ার কারণেই সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। তাদের অভিযোগ,  ফকিরচাঁদ কলেজে গণনা কেন্দ্রে তৃণমূল কর্মীরা তাদের ঢুকতে দিচ্ছে না। পুলিশের নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে সড়ক অবরোধ করেন বিরোধী কর্মীরা। তবে তৃণমূল কংগ্রেসের নেতারা এসব অভিযোগ অস্বীকার করেছেন।

অন্যদিকে, ভোট গণনা কেন্দ্রে আসার পথে প্রার্থী ও তার স্বামীকে রাস্তায় আটকে মারধর ও এজেন্ট কার্ড ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে সিপিআইএমের বিরুদ্ধে। মঙ্গলবার (১১জুলাই) ঘটনাটি ঘটেছে মুর্শিদাবাদের হরিহরপাড়া থানার রুকনপুর হাই স্কুল মোড় সংলগ্ন এলাকায়।

পশ্চিম মেদেনীপুর জেলায় গরবেতা দাঁতন পিংলায় বিজেপি প্রার্থী ও তাদের এজেন্টদের যেতেই দেয়নি শাসক দল তৃণমূল কংগ্রেস। এর প্রতিবাদে জেলা শাসকের দপ্তরে অনশনে বসেন বিজেপি নেতা কর্মীরা।

জানা যায়, ভোট গণনা শুরুর পরপরই ক্ষমতাসীন ও বিরোধীদের মধ্যে উত্তেজনা দেখা দেয় ২৪ পরগনা জেলার বারাসাত ব্লক-২ নবীন চন্দ্র হাই স্কুলে। এই জেলার রোহান্ডা চন্ডিগড়ে তৃণমূল প্রার্থীর সঙ্গে অইএসএফের প্রার্থীর তীব্র বচসা হয়। এ জেলারই দীনবন্ধু মহাবিদ্যালয়ে বিজেপি ও তৃণমূলের মধ্যে সংঘর্ষ বাঁধে। তৃণমূল প্রার্থী অহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

হুগলি জেলার জাঙ্গিপাড়া ভোট গণনা কেন্দ্রে ভোট চুরির অভিযোগে ফুরফুরা শরীফ তালতলা হাটে সড়ক অবরোধ করে আইএসএফ। জাঙ্গি পাড়ায় ভোট গণনা কেন্দ্রের সামনে তৃণমূল ও সিপিএমের মধ্যে সংঘর্ষ শুরু হলে সিপিএইএমের দলীয় কার্যালয়ে ঢুকে সিপিআইএমের কর্মী ও এজেন্টদের ওপর পুলিশ লাঠি চার্জ করে বলে জানা যায়।

 

 

Link copied!