• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

আইসল্যান্ডে ধারাবাহিক ভূমিকম্প, জরুরি অবস্থা জারি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১১, ২০২৩, ০৩:৫২ পিএম
আইসল্যান্ডে ধারাবাহিক ভূমিকম্প, জরুরি অবস্থা জারি
ছবি: সংগৃহীত

আইসল্যান্ডে হওয়া ধারাবাহিক ভূমিকম্পের কারণে আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের শঙ্কায় দেশটিতে জরুরি অবস্থা জারি করেছে সরকার। শনিবার (১১ নভেম্বর) সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আইসল্যান্ডিক মেটিওরোলজিক্যাল অফিসের মতে, গত ২৪ ঘণ্টায় ৮শ’ বার এর বেশি ভূমিকম্প অনুভূত হয় দেশটিতে। এই কম্পনের গভীরতা ৩ থেকে ৩.৫ কিলোমিটার পর্যন্ত ছিলো।

শুক্রবার (১০ নভেম্বর) আইসল্যান্ডের সিভিল প্রটেকশন এজেন্সি জানিয়েছে, গ্রিনডাভিকে আগ্নেয়গিরি ধীরে ধীরে জেগে উঠছে। তবে শুক্রবার সন্ধ্যার পর আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত হবে কিনা বা হলেও কোথায় হবে তা ঠিক কর বলা যায় না। 

সিভিল প্রটেকশন এজেন্সি জানিয়েছে, “এ ভূমিকম্প আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে। ধারাবাহিক এ কম্পনের ফলে আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত হওয়ার শঙ্কা বেড়ে যাচ্ছে। তবে ম্যাগমা ভূপৃষ্ঠের কাছাকাছি চলে আসার কোনো চিহ্ন এখনো পাওয়া যায়নি। আমরা তা পর্যবেক্ষণ করছি।”

ম্যাগমা হচ্ছে গলিত ও অর্ধ-গলিত পাথর যা ভূপৃষ্ঠের নিচে থাকে। আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাতের পর তা লাভা আকারে ভূপৃষ্ঠে ছড়িয়ে পড়ে।

আইসল্যান্ড কর্তৃপক্ষ বলছে, সেখানে আপাতত কোনো ভয় নেই তবে সেখান থেকে সকল জনগণকে শান্তভাবে চলে যাওয়ার কথা বলা হয়েছে। সিভিল প্রটেকশন এজেন্সি জানিয়েছে, আমরা বারবার জানাচ্ছি যে এখানকার বাসিন্দারা যেন তাদের বাড়ি ও শহর থেকে চলে যায়। তবে তাড়াহুড়ো করে চলে যাওয়ার কোনো দরকার নেই। আমরা এটিও বলছি যে এখন কোনো বিপদের শঙ্কা নেই তবে এ অঞ্চল থেকে চলে যাওয়া সাধারণ মানুষের জন্য ভালো।”

এজেন্সিটি আরও জানায়, “আমরা এখন এমন কিছুর সম্মুখীন হচ্ছি, যা আগে কখনো হইনি। অন্তত ভেস্তমান্ন্যজার থেকে অগ্ন্যুৎপাতের পর থেকে নয়। আমরা সেটিকেও একসঙ্গে মোকাবিলা করেছি। ভবিষ্যতে যা হবে তাও একসঙ্গে মোকাবিলা করবো।”

ইউএস অ্যাম্বাসি আইসল্যান্ডে আগ্নেয়গিরির জন্য সতর্কতা জারি করেছে। তারা বলেছে, যদি কোনো অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে তাহলে আইসল্যান্ড যে সতর্ক বার্তা দিয়েছে তা মেনে চলতে হবে। অগ্ন্যুৎপাতের কারণে লাভা, বিষাক্ত গ্যাস, ভারী ধোঁয়া ছড়িয়ে যেতে পারে।” 

সূত্র-সিএনএন।   

Link copied!