• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

মিসরের গিজার পিরামিডের গোপন করিডরের সন্ধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ০৫:৪৪ পিএম
মিসরের গিজার পিরামিডের গোপন করিডরের সন্ধান

মিসরের গিজার পিরামিড বিশ্বের প্রাচীন সাতটি আশ্চর্যের একটি। আর তাই এই পিরামিড নিয়ে মানুষের আগ্রহের কমতি নেই। বিজ্ঞানীরা নিয়মিত এটি নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। এবার তারা পিরামিডের ভেতরে এক গোপন করিডরের সন্ধান পেয়েছেন।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাড়ে চার হাজার বছর বয়সী পিরামিডের মূল প্রবেশপথের পাশেই অবস্থিত করিডরটির দৈর্ঘ্য ৯ মিটার বা প্রায় ৩০ ফিট। করিডরটি হাজার হাজার বছর ধরে মানুষের নজরে আসেনি।

২০১৫ সাল থেকে গবেষকরা পিরামিডের ভেতরে না গিয়ে বাইরে থেকে ইনফ্রারেড থার্মোগ্রাফি, থ্রি ডি সিমুলেশন এবং কসমিক রে ইমেজিং সিস্টেম ব্যবহারের ভেতরে তথ্য জানার চেষ্টা করছেন।  

প্রত্নতাত্ত্বিকরা বলছেন, এ করিডর আবিষ্কার রানি ক্লিওপেট্রার সমাধির দিকে নিয়ে যেতে পারে। এ বিষয়ে মিসরের সুপ্রিম কাউন্সিল অব অ্যান্টিকুইটিজের প্রধান মোস্তফা ওয়াজিরি বলেছেন, ‘অসমাপ্ত করিডরটি সম্ভবত পর্যটকরা পিরামিডে প্রবেশে যে দরজা ব্যবহার করেন, তা থেকে সাত মিটার দূরে। সম্ভবত এই করিডরটি পিরামিডের ওপরের ওজনকে চারদিকে ছড়িয়ে দেওয়া এবং বিভিন্ন চেম্বারের মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য নির্মাণ করা হয়েছিল।’  

মোস্তফা ওয়াজিরি আরও বলেন, “আমরা আমাদের স্ক্যানিং চালিয়ে যেতে চাচ্ছি, যাতে আমরা দেখতে পাই আমাদের সামনে কী অপেক্ষা করছে। এবং এর নিচে বা এই করিডরের শেষ মাথায় কী রয়েছে, তা আমরা খুঁজে পেতে পারি।”

২৫৬০ খ্রিষ্টপূর্বাব্দে তৎকালীন মিসরের শাসক বা ফারাও খুফুর শাসনামলে গিজার পিরামিডটি একটি স্মৃতিস্তম্ভ হিসেবে নির্মিত হয়েছিল। ১৪৬ মিটার উঁচু কাঠামোটি ক্ষয়প্রাপ্ত হয়ে এখন ১৩৯ মিটারে দাঁড়িয়েছে।

Link copied!