• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
দুশ্চিন্তায় পশ্চিমারা

স্থায়ী চুম্বকের উপাদান রপ্তানি নিষিদ্ধ করল চীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩, ০৮:০৭ পিএম
স্থায়ী চুম্বকের উপাদান রপ্তানি নিষিদ্ধ করল চীন
বিশেষ চুম্বকের সঙ্গে খনিজ চুম্বক। ফাইল ছবি

বিশ্বের অনেক দেশের শিল্প-বাণিজ্য নির্ভর করে এমন এক খনিজ উপাদান আছে চীনের কাছে। যেটি বিশেষ চুম্বক নামে অধিক পরিচিতি। বিশেষ এই চুম্বক তৈরির গুরুত্বপূর্ণ প্রযুক্তি আর দেশের বাইরে পাঠাতে চায় না চীন। এ খবর জেনে মাথায় হাত পড়েছে পশ্চিমা দুনিয়ায়।

আচমকা এমন সিদ্ধান্ত নিয়ে বিশ্বকে চমকে দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সম্প্রতি এমন সিদ্ধান্তের খবর প্রকাশ্যে আসার পর বিপাকে পড়েছে পশ্চিমা দেশগুলো। বিশেষ চুম্বকের জরুরি রপ্তানি হঠাৎ বন্ধ করে দিয়েছে চীন।

জানা যায়, বিরল এই খনিজ উপাদানের (রেয়ার আর্থ মেটেরিয়াল) দেশ হলো চীন। ওই খনিজ উপাদান শক্তিশালী চুম্বক তৈরিতে কাজে লাগে। এই উপাদানটির জন্য চীনের ওপর নির্ভরশীল বিশ্বের বেশিরভাগ দেশ।

খনি থেকে পাওয়া ১৭টি গুরুত্বপূর্ণ ধাতুকে বলা হয় বিরল খনিজ উপাদান। যা দিয়ে তৈরি করা হয় বিশেষ এবং শক্তিশালী চুম্বক। সাধারণ চুম্বকের চেয়ে এই চুম্বক একেবারে আলাদা এবং চিরস্থায়ী।

বিরল খনিজ উপাদানের মাধ্যমে তৈরি এই চুম্বক সাধারণ চুম্বকের মতো সময়ের সঙ্গে সঙ্গে নষ্ট হয়ে যায় না। বিশেষ খনিজ এই চুম্বকের শক্তি হয় চিরস্থায়ী এবং সবসময় একই রকম।

সাধারণত বৈদ্যুতিক যানবাহন, অক্সিজেন প্ল্যান্টসহ অন্য অনেক গুরুত্বপূর্ণ বৈদ্যুতিক যন্ত্রপাতিতে এ ধরনের স্থায়ী শক্তির চুম্বক ব্যবহার হয়। অনেক ভারি শিল্পেও এই চুম্বক ব্যবহার হয়ে থাকে।

ফলে শিল্প ব্যবস্থায় বিশ্বের অনেক দেশ বিশেষ করে পশ্চিমাবিশ্ব এই চুম্বকের জন্য চীনের ওপরেই নির্ভরশীল। অথচ সেখান থেকেই হাত গুটিয়ে নিলেন শি জিনপিং।

জানা যায়, খনিজ পদার্থ থেকে প্রাপ্ত বিশেষ উপাদানগুলো বিভিন্ন উপায়ে আলাদা করতে হয় এবং তারপর সেই উপাদান দিয়ে বিশেষ প্রযুক্তির মাধ্যমে প্রস্তুত করা হয় স্থায়ী এই শক্তিশালী চুম্বক।

চীন উপাদান নিষ্কাশনের প্রযুক্তি আগেই রপ্তানি বন্ধ করেছিল। বেইজিং এবার জানিয়ে দিল চুম্বক তৈরির মূল প্রযুক্তিও আর দেশের বাইরে দিবে না তারা।

ভূ-রাজনৈতিক বিশেষজ্ঞ নাথান পিকারসিক এ প্রসঙ্গে বলেছেন, প্রযুক্তিগত দিকে কোনও ক্ষেত্রেই চিনের উপর চোখ বন্ধ করে ভরসা করা যায় না। সাম্প্রতিক ঘোষণা তারই প্রমাণ।

চীনের এই খনিজ উপাদানের উপর আমেরিকা এবং ইউরোপের একাধিক দেশ নির্ভরশীল। শি জিনপিংয়ের সিদ্ধান্ত তাই ভূ-রাজনৈতিক উত্তাপ কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে।
সূত্র- আনন্দবাজার পত্রিকা

Link copied!