• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১,

হারদীপ হত্যায় ভারতের সংশ্লিষ্টতা খুঁজে পাচ্ছে না কানাডার গোয়েন্দা সংস্থা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৩, ০২:৪৩ পিএম
হারদীপ হত্যায় ভারতের সংশ্লিষ্টতা খুঁজে পাচ্ছে না কানাডার গোয়েন্দা সংস্থা
ছবি: সংগৃহীত

কানাডার গোয়েন্দা সংস্থা এখনো খালিস্তান নেতা হারদীপ সিং নিজ্জার হত্যার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত কোনো ভারতীয়কে শনাক্ত করতে পারেনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়, জুনে কানাডার সারেতে খালিস্তান আন্দোলনের নেতা হারদীপ সিং নিজ্জারকে গুলি করে হত্যা করা হয়। সম্প্রতি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ হত্যাকাণ্ডে ভারতের হাত রয়েছে বলে অভিযোগ করেন। তবে জানা গেছে, এ হত্যায় এখনো প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, কানাডায় থাকা বা বাইরে থেকে আসা কোনো ভারতীয় নাগরিককে শনাক্ত করতে পারেনি কানাডার গোয়েন্দা সংস্থা।

সূত্র নিশ্চিত করেছে, তদন্তের দায়িত্বে থাকা রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) ও কানাডিয়ান সিকিউরিটি ইন্টেলিজেন্স সার্ভিস (সিএসআইএস) জুন মাসের ১৮ তারিখের দিকে ভারতীয় বংশোদ্ভূত কোনো এজেন্ট কানাডায় প্রবেশ বা কানাডা ত্যাগ করেছে কি না, তা অনুসন্ধান করে। তদন্তে এখনো কিছু পাওয়া যায়নি বলে জানা যায়।

ধারনা করা হচ্ছে, হারদীপকে হত্যার পর হামলাকারীরা দেশ ছেড়ে পালিয়ে গেছে।

হারদীপ হত্যাকাণ্ডের তদন্তে কানাডিয়ান পুলিশ দুটি সন্দেহজনক যানবাহনের ওপর মনোযোগ দেয়। যা হত্যার পরে হত্যাকারীরা ব্যবহার করা হয়েছিল বলে ধারণা করা হয়। সূত্র নিশ্চিত করেছে যে এটি সাম্প্রতিককালে এলাকায় বেশ কয়েকটি গ্যাং-সম্পর্কিত হত্যাকাণ্ডের কথা মনে করিয়ে দেয়।

এ ছাড়া ওয়াশিংটন পোস্ট অনুযায়ী, হারদীপের খুনিরা তার একজন সহযোগীর দিকে বন্দুক তাক করেছিল। তিনি তাদের ধাওয়া দেওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু হত্যাকারীরা তার দিকে গুলি চালায়নি। তারা ব্যক্তিগত দ্বন্দ্ব মেটাতে চালিত হলেও তাদের সংযম লক্ষণীয়। তাদের প্রতিহিংসা যাতে কোলাটেরল ড্যামেজ না ঘটায় সেদিকেও লক্ষ্য ছিল বলে জানান একজন জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তা।

এ ছাড়া হারদীপের পরিবার গণমাধ্যমে অনেক বিবৃতি দিয়েছে। যাতে প্রতীয়মান হয় হারদীপের সিএসআইএসের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগে ছিল। যদিও সে তথ্যদাতা ছিল কি না, তা পরিষ্কার নয়।

Link copied!