• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইসরায়েল, পশ্চিম তীরসহ ৫ আরব দেশ সফরে ব্লিঙ্কেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৪, ০৩:৪৬ পিএম
ইসরায়েল, পশ্চিম তীরসহ ৫ আরব দেশ সফরে ব্লিঙ্কেন
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আরব বিশ্বের ৫টি দেশসহ ইসরায়েল ও পশ্চীম তীর সফরের উদ্দেশ্যে বৃহস্পতিবার ওয়াশিংটন ত্যাগ করেছেন।

মার্কিন পররাষ্ট্র বিভাগ জানিয়েছে, এ সফরকালে তিনি ইসরায়েলে যাত্রাবিরতি করবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বলেন, “অন্যান্য বিষয়ের মধ্যে ব্লিঙ্কেন গাজায় দ্রুত মানবিক সহায়তা বাড়ানোর বিষয়ে কাজ করবেন। খবর এএফপির।

মিলার বলেন, ব্লিঙ্কেন সংঘাতের বিস্তার রোধের বিষয়ে আলোচনা করবেন। লেবাননে ইসরায়েলি হামলায় হামাসের শীর্ষ উপপ্রধান নিহত হওয়া এবং লোহিত সাগরে একের পর এক হুতিদের জাহাজে হামলা চালানোর কয়েক দিন পর ব্লিঙ্কেনের এ সফর। উত্তেজনা এড়াতে ব্লিঙ্কেন বিভিন্ন পদক্ষেপ নিয়ে আলোচনা করবেন এবং এই অঞ্চলে তাদের প্রভাব কীভাবে ব্যবহার করা যেতে পারে, তা নিয়েও আলোচনার সিদ্ধান্ত রয়েছে বলে জানান ম্যাথিউ মিলার।

তিনি বলেন, এ যুদ্ধ গাজার বাইরে ছড়িয়ে পড়ার ক্ষেত্রে না ইসরায়েল, না আঞ্চলিক, না বিশ্ব কারোরই কোনো স্বার্থ নেই।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে এ অঞ্চলে ব্লিঙ্কেনের চতুর্থ সফর এটি। হামাসের নজিরবিহীন হামলার জবাবে ইসরায়েল ওই দিন থেকেই গাজায় অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র ম্যাথিউ মিলার আরও জানান, ব্লিঙ্কেন মিসর, জর্ডান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত সফর করবেন।

সূত্র-বাসস
 

Link copied!