• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

অঘোষিত সফরে কিয়েভ গেলেন ব্লিঙ্কেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০৪:৪৮ পিএম
অঘোষিত সফরে কিয়েভ গেলেন ব্লিঙ্কেন
অ্যান্টনি ব্লিঙ্কেন । সংগৃহীত

ইউক্রেনের প্রতি সমর্থন স্বরুপ অঘোষিত সফরে কিয়েভে পৈাঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সফরটি এমন সময়ে হচ্ছে যখন রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণের চার মাসের মাথায় সামান্য অগ্রগতি লাভ হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ব্লিঙ্কেন দুই দিনের সফরে ইউক্রেন গিয়েছেন। ২০২২ সালে রুশ বাহিনীর ইউক্রেন আক্রমণের পর এই প্রথম দেশটিতে রাতে অবস্থান করবেন ব্লিঙ্কেন। 
সফরে কিয়েভের জন্য ১০০ কোটি ডলারের নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করতে পারেন ব্লিঙ্কেন। পররাষ্ট্র দফতরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা সাংবাদিকদের এই তথ্য জানান।

ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ চালাচ্ছে দেশটির সেনারা। সার্বিক বিষয়ে খোঁজ নিতে পোল্যান্ড থেকে ট্রেনে চেপে বুধবার (৬ সেপ্টেম্বর) সকালে তিনি কিয়েভে পৌঁছান বলে জানিয়েছে সিএনএন।

ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু হওয়ার পর প্রথম শীর্ষ মার্কিন কর্মকর্তা হিসাবে কিয়েভে সফরে গেলেন ব্লিঙ্কেন। সফরে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি, পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা ছাড়াও অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে তার।

২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া যুদ্ধে ইউক্রেন কয়েক বিলিয়ন ডলারের সামরিক সহায়তা পেয়েছে যুক্তরাষ্ট্র থেকে। 

Link copied!