• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

হাইতির প্রেসিডেন্টের স্ত্রীসহ ৫০ জনকে গ্রেপ্তারের নির্দেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ০৫:৪৬ পিএম
হাইতির প্রেসিডেন্টের স্ত্রীসহ ৫০ জনকে গ্রেপ্তারের নির্দেশ
জোভেনেল মইসি ও মার্টিন মইসি। ছবি : সংগৃহীত

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসিকে হত্যার ঘটনায় তার স্ত্রী মার্টিন মইসিসহ ৫০ জনকে অভিযুক্ত করেছেন দেশটির বিচারপতি ওয়ালথার ওয়েসার ভলতেয়ার। এ হত্যার ঘটনাটি তদন্তের দায়িত্বে থাকা ওই বিচারপতি অভিযুক্ত ব্যক্তিদের গ্রেপ্তার করে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) ফাঁস হওয়া ১২২ পৃষ্ঠার একটি নথি স্থানীয় সংবাদমাধ্যম আয়িবো পোস্টে প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়, মার্টিন মইসি হাইতির সাবেক প্রধানমন্ত্রী ক্লদ জোসেফের সঙ্গে মিলে স্বামীকে হত্যার ষড়যন্ত্র করেছিলেন বলে সন্দেহ করা হচ্ছে। স্বামীকে খুন করার মধ্য দিয়ে মার্টিন মইসি নিজেই প্রেসিডেন্ট হতে চেয়েছিলেন।

নথিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট মইসিকে হত্যার ঘটনায় ৫০ জনের মতো অভিযুক্তকে গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করার নির্দেশ দিয়েছেন বিচারপতি ওয়ালথার ওয়েসার ভলতেয়ার।

২০২১ সালের জুলাইয়ে নিজ বাসভবনে বন্দুকধারীর হামলায় নিহত হন জোভেনেল মইসি। এ হামলায় তার স্ত্রী মার্টিন মইসি আহত হন। মার্টিন মইসিকে অভিযুক্ত করার কারণ হিসেবে নথিতে বলা হয়েছে, তার জবানবন্দিগুলো এতটাই অসংগতিপূর্ণ যে তিনি বিশ্বাসযোগ্যতা হারিয়েছেন।

এ হত্যাকাণ্ডে হাইতির সাবেক প্রধানমন্ত্রী ক্লদ জোসেফ এবং জাতীয় পুলিশের সাবেক মহাপরিচালক লিওন চার্লসও জড়িত ছিলেন বলে ‘যথেষ্ট ইঙ্গিত’ মিলেছে। আয়িবো পোস্টের প্রতিবেদনে বলা হয়, মইসিকে হত্যার মূল পরিকল্পনাকারী কারা, তাদের কারা অর্থায়ন করছে, সে ব্যাপার ফাঁস হওয়া ওই নথিতে সুস্পষ্ট কিছু উল্লেখ করা নেই।

সূত্র : আল-জাজিরা
 

Link copied!