• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

পাপুয়া নিউগিনিতে ভূমিধসে নিহত ৬৭০


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৭, ২০২৪, ০১:৫৯ পিএম
পাপুয়া নিউগিনিতে ভূমিধসে নিহত ৬৭০
ভূমিধসে প্রায় ২ হাজার মানুষ মাটিচাপা পড়েছেন। ছবি : সংগৃহীত

পাপুয়া নিউগিনিতে ব্যাপক ভূমিধসের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬৭০ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া প্রায় ২ হাজার মানুষ মাটিচাপা পড়েছেন বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

এঙ্গা প্রদেশের ইয়াম্বালি গ্রামের কর্মকর্তাদের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে নিহতের এ পরিসংখ্যান দিয়েছে জাতিসংঘের সংস্থাটি। তারা জানিয়েছে, শুক্রবারের ওই ভূমিধসে ১৫০টির মতো বাড়ি চাপা পড়ে। আইওএমের পাপুয়া নিউগিনি দপ্তরের প্রধান সেরহান আকতোপার্ক এক ই–মেইলে এ কথা জানিয়েছেন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও বাণিজ্যবিষয়ক দপ্তর জানিয়েছে, রাজধানী পোর্ট মোরসবি থেকে প্রায় ৬০০ কিলোমিটার দূরে ওই প্রদেশের মুলিতাকা অঞ্চলের এ ভূমিধসে ছয়টির বেশি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিএনএন জানিয়েছে, শুক্রবার এঙ্গা প্রদেশের মুলিতাকা এলাকায় এ ভূমিধসে ঘটনা ঘটে।

দেশটির ন্যাশনাল ডিজাস্টার সেন্টারের ভারপ্রাপ্ত পরিচালক লুসেতে লাসো মানা জাতিসংঘের কাছে এক চিঠিতে বলেছেন, “ভূমিধসে ২ হাজার জনেরও বেশি লোক চাপা পড়েছেন। এ ছাড়া ভবন, খাদ্য বাগানের বড় ধরনের ক্ষতি হয়েছে এবং দেশের অর্থনৈতিক লাইফলাইনে বড় ধরনের প্রভাব ফেলেছে।”

তিনি আরও বলেন, “পরিস্থিতির আরও অবনতি হচ্ছে। এতে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে এবং চাপা পড়া মানুষের বেঁচে থাকার সম্ভাবনা কমে যাচ্ছে।”

Link copied!