• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৬১ অভিবাসীর মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২৩, ১১:২৮ এএম
লিবিয়া উপকূলে নৌকা ডুবে ৬১ অভিবাসীর মৃত্যু
লিবীয় উপকূলে অভিবাসী বহনকারী একটি নৌকা। ছবি: বিবিসি

ভূমধ্যসাগরের লিবীয় উপকূলে অভিবাসী বহনকারী একটি নৌকা ডুবে ৬১ জন নিহত হয়েছেন। এসব অভিবাসীর মধ্যে অনেক শিশু ও নারীও রয়েছেন।

রোববার (১৭ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসন সংস্থার বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

লিবিয়ার উপকূলে নৌকাডুবির ঘটনায় ৬০ জনেরও বেশি অভিবাসীর মৃত্যুর কথা জানিয়েছে জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা ‘ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)’।

শনিবার (১৬ ডিসেম্বর) দুর্ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তিদের বরাতে সংস্থাটি জানায়, নৌকাটি প্রায় ৮৬ জন আরোহী নিয়ে জুওয়ারা শহরের উদ্দেশে রওনা হয়। যাত্রা করার পর উঁচু ঢেউয়ে নৌকাটি ডুবে যায়। এতে শিশুসহ ৬১ জন অভিবাসী সাগরে ডুবে মারা যান।

বিবিসির মতে, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টাকারী অভিবাসীদের কাছে প্রধান প্রস্থান পয়েন্টগুলোর মধ্যে লিবিয়া অন্যতম। ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টার সময় এ বছরই ২ হাজার ২০০ জনেরও বেশি মানুষ ডুবে নিহত হয়েছে বলে জানিয়েছে আইওএম।

মূলত উন্নত জীবনের আশায় অভিবাসীদের উত্তর আফ্রিকা থেকে ইউরোপে যাওয়ার চেষ্টায় প্রাণহানি অনেকটা সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। এ ঘটনা লিবিয়ার এ রুটটিকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক অভিবাসন রুটগুলোর একটি করে তুলেছে।

দুর্ঘটনার পর ২৫ জন জীবিত ব্যক্তিকে লিবিয়ার একটি আটক কেন্দ্রে স্থানান্তরিত করা হয়েছে। সেখানে তাদের চিকিৎসা সহায়তা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে আইওএম।

Link copied!