• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

মেক্সিকোতে অভিবাসন কেন্দ্রে অগ্নিকাণ্ডে ৩৭ জন নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ০৪:০০ পিএম
মেক্সিকোতে অভিবাসন কেন্দ্রে অগ্নিকাণ্ডে ৩৭ জন নিহত

মেক্সিকোর উত্তরাঞ্চলীয় সীমান্ত শহর সিউদাদ জুয়ারেজের একটি অভিবাসন কেন্দ্রে অগ্নিকাণ্ডে অন্তত ৩৭ জনের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় আরও অনেকে আহত হয়েছেন। দেশটির চিহুয়াহুয়া রাজ্য কর্তৃপক্ষের এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (২৮ মার্চ) ডেইলি মিরর এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, মেক্সিকোর জাতীয় অভিবাসন ইন্সটিটিউটের (আইএনএম) অফিসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শহরের রাস্তা থেকে ৭১ জন অভিবাসীকে তুলে নিয়ে যাওয়ার পর আইএনএমের অফিসে এই অগ্নিকাণ্ড ঘটে।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, সোমবার রাতে এ অগ্নিকাণ্ডে সরকারি তথ্য অনুযায়ী ১০ জন নিহত হয়েছেন। তবে স্বেচ্ছাসেবক উদ্ধারকর্মীরা মৃতের সংখ্যা ৩৭ জন বলে জানিয়েছেন।

একটি ভিডিওতে দেখা গেছে, টেক্সাসের এল পাসোর কাছে সিউদাদ জুয়ারেজের ন্যাশনাল মাইগ্রেশন ইন্সটিটিউটের ভেতরের আহতদের সাহায্য করছেন মেক্সিকোর সেনা ও ফায়ার সার্ভিসকর্মীরা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত নিহতদের পরিচয় প্রকাশ করেনি স্থানীয় প্রশাসন। কীভাবে অভিবাসন কেন্দ্রে আগুন লাগলো, সে কারণও জানা যায়নি।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, শুধুমাত্র পুরুষরা থাকে কমপ্লেক্সের এমন একটি অংশে আগুন লেগেছে। আহতদের কয়েকজনকে চিকিৎসার জন্য কাছের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে স্কাই নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, জো বাইডেন প্রশাসন কর্তৃক প্রবর্তিত একটি নতুন আশ্রয় প্রক্রিয়া চালু করা হয়েছে। নতুন ওই প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য আশ্রয়প্রার্থীদের প্রথমে মার্কিন কর্মকর্তাদের সাথে একটি মিটিং বুক করতে হবে।

তবে ব্যবহারকারীরা বলছেন যে, তারা জটিলতা এবং উচ্চ চাহিদার কারণে মার্কিন কর্মকর্তাদের অ্যাপয়েন্টমেন্ট পেতে ব্যর্থ হয়েছেন। জো বাইডেন প্রশাসন কর্তৃক প্রবর্তিত এ নতুন আশ্রয় প্রক্রিয়ায় অনেকেই হতাশ হয়েছেন।

Link copied!