• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

পাকিস্তানে টানা বৃষ্টিতে ভূমিধসে নিহত ৩৭


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৪, ২০২৪, ০১:৫৮ পিএম
পাকিস্তানে টানা বৃষ্টিতে ভূমিধসে নিহত ৩৭
সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশের উত্তর-পশ্চিমের খাইবার পাখতুনখোয়া প্রদেশ। ছবি : দ্য ডন

টানা বৃষ্টিতে পাকিস্তানে ভূমিধসে ৩৭ জন মারা গেছেন। এর মধ্যে বেশিরভাগই শিশু বলে এক প্রতিবেদনে জানিয়েছে দ্য ডন।

দ্য ডন জানায়, তিন দিন ধরে টানা বৃষ্টি। ভেঙে পড়েছে একের পর এক বাড়ি। ধস নেমেছে সড়কে। গত ৪৮ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৩৭ জন। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশের উত্তর-পশ্চিমের খাইবার পাখতুনখোয়া প্রদেশ। এই প্রদেশেই মারা গেছেন ২৭ জন।বিপর্যয় মোকাবিলায় ক্ষতিগ্রস্ত এলাকায় সেনাবাহিনী নামানো হয়েছে।

সেনাবাহিনী জানিয়েছে, বাজাউর, খাইবার, পেশোয়ার, সোয়াট-সহ ১০ জেলা বিপর্যস্ত। এই প্রদেশের মুখ্যমন্ত্রী কেপিকে আলি আমিন জানিয়েছেন, বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত গোটা এলাকা। বাসিন্দাদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

বালুচিস্তান প্রদেশে প্রচণ্ড বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। সেখানে মারা গেছেন পাঁচ জন। উপকূলবর্তী শহর গ্বাদরে সব থেকে বেশি প্রভাব পড়েছে বৃষ্টির। বন্যায় ধুয়ে মুছে গেছে একের পর এক জনপদ। ভেঙে পড়েছে ঘরবাড়ি। অগণিত মানুষ ঘরছাড়া। রাস্তাও ভেঙে পড়েছে। সে কারণে বিঘ্নিত উদ্ধারকাজ। নৌকায় চেপে পৌঁছে দেওয়া হচ্ছে ত্রাণ। চলছে উদ্ধার।

পাকিস্তান এবং চিনের সংযোগকারী কারাকোরাম জাতীয় সড়কেও নেমেছে ধস। বৃষ্টি এবং বরফের কারণে বিপর্যয়। গিলগিট বালটিস্তান প্রদেশের মুখপাত্র ফৈজুল্লাহ্‌ ফারাক জানিয়েছেন, ধসের কারণে এখনও জাতীয় সড়কের বেশ কিছু অংশ বন্ধ রয়েছে। যান চলাচল করতে পারছে না। বছরের এই সময় ওই অঞ্চলে তুষারপাত হয় না বলেও জানিয়েছেন তিনি। ভারী বৃষ্টির কারণে গত সপ্তাহে সেখানে আটকে ছিলেন বহু পর্যটক। আগেভাগেই তাই পর্যটকদের উত্তরে যেতে বারণ করে দিয়েছিল প্রশাসন।

এর আগে ২০২২ সালে পাকিস্তানে বন্যায় মারা গিয়েছিলেন ১৮০০ জন। ঘরছাড়া হন ৮০ লাখ মানুষ। কোটি কোটি টাকা ক্ষতি হয়েছিল।

Link copied!